খেলাধুলা

শক্তিশালী দল নিয়ে বাংলাদেশে আসছে দক্ষিণ আফ্রিকা

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির দুই টেস্ট খেলতে ১৬ অক্টোবর বাংলাদেশে পা রাখবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। দুটি ম্যাচ হবে মিরপুর ও চট্টগ্রামে। বাংলাদেশের কন্ডিশন বিবেচনা করে এবং টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই মাথায় রেখে শক্তিশালী দল ঘোষণা করেছে প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার কোচ শুক্রি কনরাড বাংলাদেশের গেম প্ল্যান কি হতে পারে সেই ধারনা আগে থেকে করেছেন। এছাড়া উপ-মহাদেশের কন্ডিশনে স্পিনাররা বড় ভূমিকা রাখবে। তাই ১৫ সদস্যের স্কোয়াডে তিন স্পিনার রেখেছেন তিনি। স্পিনারদের নিয়ে কোচ কনরাড বলেছেন, ‘আমাদের তিনজন দারুণ স্পিনার আছে এবং তাদের প্রত্যেকেরই দলের প্রয়োজনে যেকোনো সময় এগিয়ে আসার সামর্থ্য রয়েছে। বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য স্কোয়াডের গভীরতা ও বহুমুখী প্রতিভার ওপর আস্থা রাখছি আমরা।’

স্কোয়াডে কেশভ মহারাজের মতো তারকা স্পিনার রয়েছেন। তার সঙ্গে আছেন সেনুরান মুথুসামি ও ডেন পিট। স্কোয়াডে টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ম্যাথু ব্রিটস্কি। সম্প্রতি আফগানিস্তান ও আয়ারল্যান্ড সিরিজে বেশ ভালো নজর কেড়েছেন ব্রিটস্কি।

দলে বিশেষজ্ঞ পেসার হিসেবে আছেন অভিজ্ঞ কাগিসু রাবাদা, নান্দ্রে বার্গার, ডেন প্যাটারসন। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে আছেন ভিয়ান মুল্ডার। ব্যাটিংয়ে তেম্বা বাভুমার সঙ্গে দায়িত্ব সামলাতে প্রস্তুত এইডেন মার্করাম, টনি ডি জর্জি, ট্রিসটান স্টাব ও বেডিংহ্যাম।

স্কোয়াডে আছে দুই উইকেটরক্ষক ব্যাটসম্যান রায়ান রিকেল্টন ও কাইল ভেরেইনা। ব্যাটিং কোচ হিসেবে এই সফরে প্রোটিয়া দলের সঙ্গে আসবেন অ্যাশওয়েল প্রিন্স। এর আগে তিনি বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেছেন। ২১ অক্টোবর মিরপুরে এবং ২৯ অক্টোবর চট্টগ্রামে শুরু হবে দুই দলের টেস্ট ম্যাচ।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল: তেম্বা বাভুমা (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, ম্যাথু ব্রিটস্কি, নান্দ্রে বার্গার, টনি ডি জর্জি, কেশভ মহারাজ, এইডেন মার্করাম, ভিয়ান মুল্ডার, সেনুরান মুথুসামি, ডেন প্যাটারসন, ডেন পিট, কাগিসু রাবাদা, ট্রিসটান স্টাবস, রায়ান রিকেল্টন ও কাইল ভেরেইন।