খেলাধুলা

যেখানে নাহিদাই বাংলাদেশের প্রথম

প্রথম যেকোনো কিছু ছোঁয়াই আনন্দের। নাহিদা আক্তারের জন্য আজ তেমনই একটি আনন্দের দিন। বিশ্বকাপের মঞ্চে জাতীয় দলের জার্সি গায়ে এমন এক অর্জনে নিজেকে জড়িয়ে নিয়েছেন যেখানে আগে কোনো বাংলাদেশি ক্রিকেটার যেতে পারেননি।

বাঁহাতি স্পিনার নাহিদা প্রথম বাংলাদেশি বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে এক’শ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার ছুঁতে একটি উইকেট লাগত তার। নিজের কোটার শেষ ওভারে এই ল্যান্ডমার্ক ছুঁয়ে ফেলেন নাহিদা। ড্রেসিংরুমে ফেরত পাঠান ক্যাথরিন ফ্রেজারকে। 

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে করাচিতে ক্যারিয়ার শুরু করেন নাহিদা। ক্যারিয়ারের শুরু থেকে নিজের ধারাবাহিকতা ধরে রাখেন এই স্পিনার। ৫০ উইকেট পেয়েছেন ৪১ ম্যাচে। আজ শততম উইকেট পেলেন ৮৮তম ম্যাচে। সব মিলিয়ে ৮৮ ম্যাচে ১৬.৮২ গড় ও ৫.৭১ ইকোনমিতে এক’শ উইকেট পেয়েছেন নাহিদা। যেখানে ৫ উইকেট পেয়েছেন দুইবার। ৪ উইকেট আছে একটি।

উইকেট সংখ্যায় নাহিদার পর রয়েছেন সাবেক অধিনায়ক সালমা খাদুন। ৯৫ ম্যাচে ৮৪ উইকেট পেয়েছেন সালমা। এরপর ৭৫ উইকেট নিয়ে তিনে আছেন রুমানা। এরপর জাহানারা ও ফাহিমা খাতুন পেয়েছেন যথাক্রমে ৫৮ ও ৫০ উইকেট। এর বাইরে পঞ্চাশ উইকেট পায়নি কোনো বোলার।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় বাঁহাতি স্পিনার হিসেবে নাহিদা শততম উইকেট পেলেন। তার উপরে রয়েছেন কেবল ইংল্যান্ডের সোফি এলিসটন। ৮৬ ম্যাচে ইংলিশ নারী স্পিনার ১২৬ উইকেট পেয়েছেন।

নাহিদার এমন কীর্তির দিনে বাংলাদেশ বিশ্বকাপের শুরুটা দারুণভাবে করেছে। ১০ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জিতেছে। স্কটল্যান্ডকে বাংলাদেশ হারিয়েছে ১৬ রানে।