খেলাধুলা

ভারত সিরিজেই মাহমুদউল্লাহর শেষ, ইঙ্গিত দিলেন শান্ত

টি-টোয়েন্টি থেকে সাকিব আল হাসানের অবসরের পর মূলত আলোচনা শুরু। কানপুরে সাকিব জানিয়েছিলেন, ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গোছানোর জন্য তার সরে দাঁড়ানো উচিত। বাংলাদেশও হাঁটছে সেই পথে, তবে মাহমুদউল্লাহ রিয়াদের কি হবে? 

গোয়ালিয়রে ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগে আজ শুক্রবার (০৪ অক্টোবর) সংবাদ সম্মেলনে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মাহমুদউল্লাহকে নিয়ে পরিকল্পনার প্রশ্নে, ভারত সিরিজেই তার শেষের ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

‘রিয়াদ ভাইর ব্যাপারটা অবশ্যই আমি যতটুকু বুঝতে পারি এই সিরিজ তার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং হয়তো উনি নির্বাচকের সঙ্গে কথাও বলবেন। সুতরাং এ বিষয়ে আমি খুব একটা পরিষ্কার না। কিন্তু আমার মনে হয় যে, অবশ্যই নির্বাচক ও বোর্ডের সঙ্গে একটা আলোচনা তো হবেই।’

২০২৪ সালে মাহমুদউল্লাহ ১৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। দুই ম্যাচে ফিফটি করেছেন। সবশেষ ৯ ম্যাচের কোনোটিতে ২৫ রানের উপর উঠতে পারেননি। সবশেষ ম্যাচে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ সময়ে আউট হয়েছেন ৯ বলে ৬ রান করে। তাতে ডট বল ছিল ৬টি!

সাকিবের অবসর ঘোষণার পর ৩৮ বছর বয়সী মাহমুদউল্লাহ কবে অবসর নেবে এই আলোচনা ওঠে। যার রেশ দেখা গেল ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর দুই দিন আগে। যেখানে বেশ কয়েকবার মাহমুদউল্লাহকে নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়।

শান্ত বল ঠেলে দিয়েছেন নির্বাচক-বোর্ডের কোর্টে। তার সঙ্গে এই বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানান, ‘এখন পর্যন্ত এ ব্যাপারে আমরা কোনো আলোচনায় যাইনি (শেষ সিরিজ কী না)। কিন্তু হয়তো সামনের দিকে হবে কী না...। এখন এই আলোচনায় যেতেও চাই না, কারণ সিরিজ শুরু হচ্ছে।’

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন মাহমুদউল্লাহ। তার অধীনে ২০২২ বিশ্বকাপ খেলে বাংলাদেশ। পারফরম্যান্সের কারণে নেতৃত্ব হারিয়েছেন, বাদ পড়েছেন দল থেকে। কঠোর অনুশীলন ও অধ্যবসায়ে দলে ফিরলেও এখন পারফরম্যান্সের গ্রাফ তলানিতে।

অনুশীলনেও খুব একটা স্বাচ্ছন্দ্যে দেখা যাচ্ছে না মাহমুদউল্লাহকে। সতীর্থদের বলে কয়েকবার বোল্ড হয়েছেন, ঠিকঠাক শটও যেন হচ্ছিল না। এ ছাড়া দেশে অনুশীলন ম্যাচেও ভালো করতে পারেননি। 

একই জায়গায় শামীম পাটোয়ারিকে না নিয়ে মাহমুদউল্লাহকে নেওয়ার প্রশ্নে শান্ত পাল্টা জিজ্ঞাসা করেন, কার সঙ্গে কার তুলনা করছেন?

‘কার সঙ্গে কার তুলনা করছেন (শামীম না রিয়াদ)। জিনিসটা হচ্ছে, রিয়াদ ভাই এত বছর ধরে বাংলাদেশ দলকে সার্ভিস দিয়েছেন, ভালো করছেন। অনেক ম্যাচ জিতিয়েছেন, হ্যাঁ অনেক ম্যাচ হয়তো শেষ করে আসতে পারেননি। কিন্তু অনেক ম্যাচ জয়ের পেছনে উনার অনেক অবদান আছে।’

‘শামীম তরুণ এবং খুবই ভালো করছেন, খুবই ভালো ব্যাটিং করছেন। কিন্তু আমি এ জায়গায় তুলনায় এখনই যেতে চাই না, শামীম দারুণ ব্যাটিং করছে। যখনই সুযোগ পাবে বাংলাদেশ দলে খুব ভালো সার্ভিস দেবে। এ মুহূর্তে যদি বলেন যে রিয়াদ ভাই অনুশীলন ম্যাচে ভালো করেনি, এটা আমার কাছে ম্যাটার করে না’ -আরও যোগ করেন শান্ত।