খেলাধুলা

বাংলাদেশ-ভারত: ৫৪তম ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক, রান হবে কত?

সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ-ভারত। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টির এই ম্যাচ নিয়ে ভারতের মধ্যপ্রদেশের শহর গোয়ালিয়রে উত্তাপ ছড়াচ্ছে। কয়েক ঘণ্টায় শেষ হয়েছে ৩০ হাজার টিকেট! 

রোববার (৬ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখতে যাচ্ছে শ্রীমান্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়াম। এটি ভারতের ৫৪তম আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু। 

অভিষেকের আগে আলোচনায় স্টেডিয়ামটির উইকেট। কেমন হতে পারে? ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট বদলে দিয়েছে ক্রিকেট। টি-টোয়েন্টি মানেই রানের মহোৎসব। এই ম্যাচে রান হবে তো? 

আন্তর্জাতিক ক্রিকেট যেহেতু হয়নি, ঘরোয়া ক্রিকেট দিয়ে যাচাই করা ছাড়া আপাতত কোনো পথ নেই। বাকিটা হবে অনুমিত। মধ্যপ্রদেশ প্রিমিয়ার লিগে এই মাঠে রান উৎসব দেখা গিয়েছিল। ১২ ম্যাচের মধ্যে দুইশর বেশি হয়েছে চারবার। তবে শুরুতে উইকেট একটু ধীরগতির ও বল নিচু হয়ে আসলেও ধীরে ধীরে এটা ব্যাটারদের জন্য সহজ হয়ে ওঠে। 

এমপিএলে এই মাঠে প্রথম ইনিংসের গড় রান ১৭১। দুইশর বেশি রান তাড়া হয়েছে দুবার। এক ম্যাচে প্রথম ইনিংসে হয়েছে ২৭৮ রান। তাড়া করা দল করেছে ২৩৯! সব মিলিয়ে পরিসংখ্যান বলছে উইকেট হবে রান উৎসবের। আগে ব্যাটিং করা দল জিতেছে চারবার আর পরে ব্যাটিং করা দল জিতেছে ৮ বার। 

তবে বাংলাদেশ ও ভারত উইকেট নিয়ে দুই ধরনের মন্তব্য করেছে। বাংলাদেশ প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা তাওহীদ হৃদয় জানান উইকেট হবে স্লো এবং লো। অর্থাৎ ধীরগতির উইকেটে বল নিচু হয়ে আসবে। 

‘আমরা এখানে দুইদিন অনুশীলন করলাম। উইকেট কিছুটা মন্থর ও নিচু। আমরা মাঠকর্মীদের কাছ থেকে তথ্য নিচ্ছি। ঘরোয়া ক্রিকেটের কিছু ম্যাচও হয়েছে এখানে। মনে হচ্ছে উইকেটটা মন্থরই হবে। আমরা আমাদের মতো খেলার চেষ্টা করব’-এভাবে বলেছেন হৃদয়। 

এদিকে ভারতের অধিনায়ক সূর্যকুমার যাদব জানিয়েছেন, ‘উইকেট ব্যাটারদের জন্য সহায়ক হবে। অনুশীলনের উইকেট দিয়ে মূল উইকেট মন্থর হবে এমন ধারণা করার কারণ নেই।’