খেলাধুলা

পাকিস্তানে এসে সব দল চ্যাম্পিয়নস ট্রফি খেলবে: পিসিবি চেয়ারম্যান

২০২৫ সালে পাকিস্তানে হবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। ওয়ানডে বিশ্বকাপের পর চ্যাম্পিয়নস ট্রফি আইসিসির সবচেয়ে বড় আয়োজন এবং দলগুলোর জন্য মর্যাদার এক শিরোপা। ২০১৭ সালে হয়েছিল সবশেষ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি।

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির জন্য ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত উইন্ডো বের করেছে পাকিস্তান। ২০ দিনে ৫০ ওভারের ম্যাচে ৮ দলের এই আসর শেষ করতে চায় আইসিসি। খেলা হবে তিন ভেন্যুতে।

আইসিসির যে কোনো ইভেন্টে ছয় মাস আগেই সূচি নির্ধারণ হয়ে যায়। কিন্তু পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির আয়োজন নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি আয়োজকরা। কেননা নিরাপত্তার কারণে পাকিস্তানে ভারত খেলতে যাবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে। ভারতে আবারও বিজেপি সরকার ক্ষমতায় আসায় পাকিস্তানে ভারতীয় ক্রিকেটারদের না পাঠানোর সম্ভাবনাই বেশি। যদিও পাকিস্তান খুব করে চাইছে দুই দেশের ক্রিকেটের অচলায়তন ভাঙুক।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান মোহসীন নাকভি জানিয়েছেন, সব দলের অংশগ্রহণে পাকিস্তানেই হবে চ্যাম্পিয়নস ট্রফি। গণমাধ্যমে তিনি বলেছেন,‘আমরা চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের জন্য প্রস্তুত। সব দল পাকিস্তানে এসে খেলবে।’

পহেলা ডিসেম্বর আইসিসির চেয়ারম্যান পদে বসতে যাচ্ছেন জয় শাহ। দায়িত্ব নেওয়ার পর পাকিস্তান সফরের কথা রয়েছে তার। পিসিবির বিশ্বাস, পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা এবং অন্যান্য সুযোগ সুবিধায় আইসিসির চেয়ারম্যানকে সন্তুষ্ট করতে পারবে তারা।

মোহসীন নাকভি ভারতের সফর নিয়ে বলেছেন, ‘এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত আসেনি যে ভারতীয় দল টুর্নামেন্ট থেকে সরে গেছে কিংবা তারা সফর পিছিয়ে দিয়েছে। এখন পর্যন্ত সব দলের অংশগ্রহণ নিশ্চিত।’

পিসিবির পরিকল্পনা অনুযায়ী ভারতের সব ম্যাচ হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। যেখানে ভেন্যু, স্টেডিয়াম খুব নিকটে। সঙ্গে ওয়াঘা সীমান্ত কাছাকাছি থাকায় সমর্থকরাও খুব সহজে পাকিস্তানে যেতে পারবে।