খেলাধুলা

২১ নভেম্বর পার্থে শুরু অ্যাশেজ, ব্রিসবেনে দিবারাত্রি টেস্ট

বহুল প্রত্যাশিত এবং টেস্ট ক্রিকেটের সবচেয়ে বড় সিরিজ অ্যাশেজ শুরু হবে ২০২৫ সালের ২১ নভেম্বর। পার্থে মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড।

পার্থে ২০২৫-২৬ মৌসুমের পুরুষদের অ্যাশেজটি হবে ওয়েস্ট টেস্ট। ক্রিকেট অস্ট্রেলিয়া বুধবার অ্যাশেজের সূচি ঘোষণা করেছে। পার্থের স্কারবোরো বিচে অনুষ্ঠানের মাধ্যমে অ্যাশেজের সূচি ঘোষণা করা হয়।

ব্রিসবেনে দুই দল খেলবে গোলাপি বলে। ম্যাচটি হবে দিবারাত্রির। গ্যাবায় ৪ থেকে ৮ ডিসেম্বর ম্যাচটি অনুষ্ঠিত হবে। ক্রিসমাস টেস্ট হবে অ্যাডিলেড ওভালে। ১৭-২১ ডিসেম্বর হবে তৃতীয় টেস্ট। এরপর মেলবোর্নে হবে বক্সিং ডে টেস্ট, ২৬-৩০ ডিসেম্বর। নতুন বছরের শুরুতে সিডনিতে ৪-৮ জানুয়ারি পর্যন্ত হবে পঞ্চম ও শেষ টেস্ট।

২০১৫ সালে প্রথম গোলাপি বলের টেস্ট ম্যাচটি আয়োজনের পর থেকে নিয়মিতই দিবা-রাত্রির টেস্ট আয়োজন করে অ্যাডিলেড। অ্যাশেজের ২০১৭-১৮ এবং ২০২১-২২ মৌসুমেও গোলাপি বলের টেস্ট আয়োজন করে অ্যাডিলেড। কিন্তু বড়দিনকে সামনে রেখে এবার ম্যাচটি হবে ব্রিসবেনে।

ইতিহাস ও ঐতিহ্যের অ্যাশেজ বর্তমানে অস্ট্রেলিয়া ধরে রেখেছে। ২০২৩ সালে ইংল্যান্ডের মাটিতে সিরিজ ড্র করায় অ্যাশেজ এখন তাদের অধীনে।