খেলাধুলা

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

বর্তমানে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) চলছে নির্বাচনী ব্যস্ততা। যে কারণে অক্টোবর উইন্ডোতে কোনো ম্যাচ খেলেনি বাংলাদেশ ফুটবল দল। তবে মাঠে না নামলেও সুখবর পেয়েছেন জামাল ভূঁইয়ারা। ফিফা র‍্যাংকিংয়ে উন্নতি করেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) র‍্যাংকিং হালনাগাদ করেছে ফিফা। তাতে কোনো ম্যাচ না খেলেও উন্নতি হয়েছে জামালদের। হালনাগাদ করা র‍্যাংকিং অনুযায়ী এক ধাপ এগিয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৮৫ নম্বর।

সেপ্টেম্বরে ভুটানের বিপক্ষে দুই ম্যাচ খেলেছিল বাংলাদেশ। তাতে প্রথম ম্যাচ জিতলেও পরের ম্যাচে দেখতে হয় পরাজয়। তখন দুই ধাপ পিছিয়ে ১৮৬ নাম্বারে নেমে যায় জামালের দল। এক মাস যেতেই কোনো ম্যাচ না খেলে এক ধাপ উন্নতি তাই কিছুটা বিস্ময়ের। 

এদিকে বাংলাদেশের উন্নতিতে এক ধাপ নিচে নেমে গেছে সামোয়া। অক্টোবর উইন্ডোতে মাঠে নেমে নিজেদের পায়েই যেন কুড়াল মারলো দেশটি। বাজে পারফর্ম করায় ১৮৫ নম্বর থেকে ১৮৬ নম্বরে নেমে গেল তারা।

শীর্ষস্থানে খুব একটা পরিবর্তন নেই। বারবারের মতো শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দুইয়ে আছে ফ্রান্স। তিনে ইউরো চ্যাম্পিয়ন স্পেন ও চারে ইংল্যান্ড। পাঁচ নম্বরে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।