খেলাধুলা

শান্ত অধিনায়কত্ব ছাড়তে চান, এমন কিছু শোনেননি তাইজুল

‘আসলে এ বিষয়ে আমি কিছু শুনি নাই। এটা আমার অংশও না। এই বিষয়ে আমি সঠিকটা জানি না।’ -নাজমুল হোসেন শান্তর নেতৃত্ব ছাড়তে চাওয়া প্রসঙ্গে এভাবে বলেছেন বাংলাদেশ দলের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে নামার আগে আজ সোমবার (২৮ অক্টোবর) শেষ দিনের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ। অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে সবাইকে অবাক করে দিয়ে আসলেন তাইজুল। 

চট্টগ্রামে আসার আগে শান্তর নেতৃত্ব ছাড়া নিয়ে সংবাদের শিরোনাম হয়। টেস্ট শুরুর আগে অধিনায়ক কিংবা কোচের আসার কথা থাকলেও শান্ত হয়তো নিজের বিষয়টি এড়িয়ে যেতেই আসেননি। তাইজুলও মুখে এঁটেছেন কুলুপ। ঠিকঠাক উত্তর দেননি। 

টিম মিটিংয়ে শান্তর নেতৃত্ব নিয়ে আলোচনা হয়েছে কী না এমন প্রশ্নে তাইজুলের উত্তর, ‘আমি জানিই না ভাই এ বিষয়ে।’ অর্থ্যাৎ তাইজুল এই বিষয়ে অবগত নন কিংবা তিনি কিছু বলতে চাইছেন না। 

গত ফেব্রুয়ারিতে তিন সংস্করণে নেতৃত্ব পেয়েছিলেন শান্ত। ৯ মাস না যেতে আচমকা তার নেতৃত্ব ছাড়তে চাওয়া বিস্ময়ের। এর আগে ২০২৩ সালে চট্টগ্রামে আচমকা অবসর নিয়েছিলেন তামিম ইকবাল। মাঝে ভারত সিরিজ চলাকালিন অবসরের কথা জানান সাকিব আল হাসান। সিরিজের মাঝে এবার শান্তর নেতৃত্ব ছাড়তে চাওয়া নিয়েও আলোচনা-সমালোচনা তুঙ্গে।

সিরিজের মাঝে এমন সব কাণ্ড দলে প্রভাব পড়ে কী না? ‘এটা আসলে আমাদের টিম গেম। টিম কী করে ভালো থাকবে এটা হচ্ছে গুরুত্বপূর্ণ। এটার প্রভাব কেউ কেউ নিতে পারে, আবার কেউ রিল্যাক্স থেকে নিজের কাজটা করে যেতে পারে। আমি ব্যক্তি হিসেবে বলবো সবসময় রিল্যাক্স থাকার চেষ্টা করি এবং নিজের কাজটা করার চেষ্টা করি। কিন্তু এটা যখন একটা দলের ভেতরে ঘটে, জানি না কে কোন হিসেবে নেয়। আসলে সবার মাইন্ড একরকম না।’

এমন হওয়া উচিত কি না এই প্রশ্নের উত্তরে তাইজুল জানান এটা অনেক গভীর প্রশ্ন, ‘আর আপনি যে প্রশ্ন করছেন, এটা আসলে অনেক গভীর একটা প্রশ্ন। এটার উত্তর আসলে আমার কাছে নেই, এটাই সত্যি। কারণ, যখন একটা ম্যানেজম্যান্ট মিটিং হয় বা বোর্ডের যখন মিটিং হয়, আমি বা প্লেয়াররা কিন্তু জড়িত থাকে না। ক্যাপ্টেন কে হচ্ছে, কোচ কে হচ্ছে, এটা আমাদের পার্ট না।’