ফটো ফিচার

আলোচিত তমা

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী তমা মির্জা। প্রায় ১৫ বছরের অভিনয় ক্যারিয়ারে অনেক সিনেমায় দেখা গেছে তাকে। রূপের দ্যুতি আর অভিনয় গুণে দর্শকদের নজর কাড়েন এই অভিনেত্রী। কয়েক বছর আগে কাজের চেয়ে বিয়েবিচ্ছেদ নিয়েই অধিক সময় খবরের শিরোনাম হয়েছেন। সম্প্রতি ব্যক্তিগত কারণে ফের আলোচনার শীর্ষে রয়েছেন তমা।

২০১০ সালে ‘বলো না তুমি আমার’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় তমা মির্জার অভিষেক ঘটে। তারপর থেকে সিনেমায় নিয়মিত অভিনয় করছেন তিনি। সহশিল্পী হিসেবে পেয়েছেন ঢাকাই সিনেমার প্রথম সারির নায়ক শাকিব খান, আমিন খান, কাজী মারুফ, আফরান নিশো, রোশানসহ অনেককে।

 

২০১৫ সালে মুক্তি পায় ‘নদীজন’ সিনেমা। শাহনেওয়াজ কাকলী পরিচালিত এ সিনেমায় ছায়া চরিত্রে অভিনয় করেন তমা মির্জা। এ সিনেমার জন্য শ্রেষ্ঠ-পার্শ্ব অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি।

 

২০২২ সালে ‘আনন্দী’ ওয়েব সিরিজের মাধ্যমে ওটিটি প্ল্যাটফর্মে পা রাখেন তমা মির্জা। এটি পরিচালনা করেন মাহমুদ হাসান শিকদার। এতে তার সহশিল্পী ছিলেন রোশান। একই বছর ‘৯ এপ্রিল’ শিরোনামে একটি ওয়েব সিরিজে অভিনয় করেন তমা। এতে তার সহশিল্পী ছিলেন সোহেল মণ্ডল, জাকিয়া বারী মম।

 

২০২৩ সালে ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজে অভিনয় করেন তমা মির্জা। এতে তার সহশিল্পী ছিলেন জিয়াউল ফারুক অপূর্ব। একই বছর রায়হান রাফি নির্মিত ‘সুড়ঙ্গ’ সিনেমায় অভিনয় করেন তমা। এতে তার বিপরীতে অভিনয় করেন আফরান নিশো। সিনেমাটি মুক্তির পর দারুণ প্রশংসা কুড়ান তমা।

 

রায়হান রাফির নির্দেশনায় বেশ কিছু কাজ করেছেন তমা মির্জা। তারপরই মূলত, গুঞ্জন চাউর হয়, ব্যক্তিগত জীবনে রায়হান রাফির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়েছেন চিত্রনায়িকা তমা মির্জা। যদিও এ সম্পর্কের কথা কখনো স্বীকার করেননি এই যুগল। তারপরও খবর শোনা যায়, চলতি বছরে বিয়ে করবেন তারা।

 

তমা মির্জাকে বিয়ে করার বিষয়ে গত জুলাই মাসে ভারতীয় একটি গণমাধ্যমে রাফি বলেছিলেন— ‘এখনো এরকম কোনো পরিকল্পনা নেই। আরো কয়েকটা হিট সিনেমা পরিচালনা করি। তারপর বিয়ে নিয়ে ভাবা যাবে।’ রাফির এ বক্তব্য তাদের সম্পর্কের গুঞ্জনের আগুনে ঘি হিসেবে কাজ করেছিল।

 

কয়েক দিন আগে তমা-রাফির সম্পর্ক নিয়ে নতুন ডালপালা মেলে। শোনা যায়, এ জুটির সম্পর্ক ভেঙে গেছে। পরে বিষয়টি নিয়ে কথা বলেন রাফি। দেশের একটি গণমাধ্যমকে রাফি বলেন, ‘আমাদের সম্পর্ক তিক্ততার পর্যায়ে যায়নি। আগের মতোই বন্ধুত্বের জায়গায় আছে। তবে আমাদের নিয়ে যে গুঞ্জন রয়েছে, সেটা আসলে নেই।’

 

রায়হান রাফির সঙ্গে কি আসলেই প্রেম ছিল তমার? এই প্রশ্নের জবাবে তমা জানান, রাফির সঙ্গে প্রেম ছিল এটা তিনি কখনো বলেননি, তাহলে বিচ্ছেদের প্রশ্নটা কেন আসছে?