ফটো ফিচার

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করে বিতর্কে জড়িয়েছিলেন আনুশকার বোন

ভারতীয় সিনেমার আলোচিত অভিনেত্রী রুহানি শর্মা। ১৯৯৪ সালের ১৮ সেপ্টেম্বর হিমাচল প্রদেশের সোলানে জন্মগ্রহণ করেন তিনি। বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা তার তুতো বোন। বাবা-মা এবং বোনের সঙ্গে সোলানেই থাকতেন। সোলানের একটি স্কুলে পড়াশোনা করেছেন। তারপর পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন রুহানি।

কিশোরী বয়সেই মডেলিং-অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায় রুহানির। কলেজে পড়াকালীন মডেলিং শুরু করেন তিনি। ২০১৩ সালে পাঞ্জাবি গানের মিউজিক ভিডিওতে অভিনয় করেন। পাশাপাশি বড় পর্দা এবং হিন্দি ধারাবাহিক নাটকে অভিনয়ের অডিশনও দিতে শুরু করেন। একাধিক জনপ্রিয় প্রতিষ্ঠানের বিজ্ঞাপনী প্রচারে অভিনয় করেন রুহানি।

২০১৭ সালে তামিল সিনেমার মাধ্যমে বড় পর্দায় প্রথম অভিনয়ের সুযোগ পান রুহানি। তার এক বছর পর তেলুগু সিনেমায়ও দেখা যায় তাকে। ২০১৯ সালে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত ‘পয়জন’ শিরোনামে একটি ওয়েব সিরিজে অভিনয় করেন রুহানি। ‘হিট: দ্য ফার্স্ট কেস’, ‘লাভ’, ‘অপারেশন ভ্যালেন্টাইন’ নামে জনপ্রিয় দক্ষিণী সিনেমায়ও অভিনয় করেছেন এই অভিনেত্রী।

২০২৩ সালে ‘আগরা’ সিনেমার মাধ্যমে বলিউড যাত্রা শুরু করেন রুহানি। কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শিত হয়। আন্তর্জাতিক স্তরে প্রশংসা পায় রুহানির অভিনয়। অভিনয়ের জন্য একদিকে যেমন প্রশংসা কুড়ান, অন্যদিকে সমালোচনার মুখেও পড়েন রুহানি। ‘আগরা’ সিনেমায় চিত্রনাট্যের প্রয়োজনে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করেন তিনি। সিনেমাটি মুক্তির পর দৃশ্যগুলোর কিছু অংশ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের জন্য কম কটাক্ষের শিকার হননি রুহানি। নেটিজেনদের একাংশ তার উদ্দেশে নানা ধরনের কুরুচিকর মন্তব্যও করতে থাকেন। যদিও সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদও করেন এই অভিনেত্রী।

এক সাক্ষাৎকারে রুহানি বলেছিলেন, ‘একটি সিনেমা তৈরি করতে বহু লোকের বহু পরিশ্রম করতে হয়। মাসের পর মাস করা এই পরিশ্রমকে অসম্মানিত হতে দেখলে খুবই খারাপ লাগে। আরো খারাপ লাগে, যখন বাইরে থেকে দেখেই লোকজন সবকিছু বিচার করেন।’

নিজের কাজ নিয়ে গর্বিত রুহানি বলেন, “আগরা’ সিনেমা কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। জাতীয় স্তরে প্রশংসা পেয়েছে। আমার কাজ নিয়ে আমি গর্ববোধ করি। যারা আমার কাজ নিয়ে সমালোচনা করছেন, তাদেরও আমি শ্রদ্ধা জানাই। সব ধরনের শিল্পকেই শ্রদ্ধা জানানো উচিত।”

চলতি বছরে ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে ‘ব্ল্যাকআউট’ নামে কমেডি ঘরানার একটি সিনেমা। এই সিনেমায় বিক্রান্ত এবং মৌনী রায়ের পাশাপাশি অভিনয় করতে দেখা যায় বাঙালি অভিনেতা যিশু সেনগুপ্তকেও। ‘ব্ল্যাকআউট’ সিনেমায় পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন রুহানি।

‘মাস্ক’ নামে তামিল ভাষার একটি সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন রুহানি। সোশ্যাল মিডিয়ায়ও নিজের পরিচিতি গড়ে তুলেছেন তিনি। ইনস্টাগ্রামে রুহানিকে ১৫ লাখের বেশি মানুষ অনুসরণ করেন।