রাজনীতি

দেশে গণতন্ত্রের মারাত্মক সংকট চলছে : মাহবুবুর রহমান

নিজস্ব প্রতিবেদক : গণতন্ত্রের মারাত্মক সংকটের কারণেই দেশ এখন অন্যায় অত্যাচারে জর্জরিত হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল মাহবুবুর রহমান।

 

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয়তাবাদী কৃষক দল আয়োজিত ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

 

মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের দেশের সর্বত্র যে অমানবিক অন্যায় অত্যাচার হচ্ছে এবং স্বাধীনতার পর বাংলাদেশ যেভাবে এগিয়ে যাওয়ার কথা ছিল, সেভাবে না এগোনোর কারণ দেশে গণতন্ত্রের মারাত্মক সংকট।’

সিটি নির্বাচনে ২০ দলীয় জোটকে সরকার ভোট বর্জন করতে বাধ্য করেছে মন্তব্য করে তিনি বলেন, নির্বাচনের দিন সরকারের ক্যাডার বাহিনী যে তাণ্ডবলীলা চালিয়েছিল, তা গোটা বিশ্বের মানুষ জানে। আর এই তাণ্ডবলীলার কারণেই ২০ দলীয় জোট ভোট বর্জন করতে বাধ্য হয়েছিল।

 

৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে স্বাগত জানিয়ে তিনি আরো বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকে তার সরকার (মোদি সরকার) বাংলাদেশের সঙ্গে সু-সম্পর্কের গুরুত্ব অনুধাবন করেছে। ভারতের মানসিকতার পরিবর্তন হওয়ায় আজ তারা বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে। আমরা আশা করি মোদির বাংলাদেশ সফরের ফলে ছিটমহল চুক্তির মতো বিরাজমান সব সমস্যার সমাধান হবে।

 

মাহবুবুর বলেন, কৃষিপ্রধান দেশ হওয়া সত্ত্বেও যে দেশ কৃষকদের মূল্যায়ন করতে জানে না সে দেশ কখনো এগিয়ে যেতে পারে না। আমাদের দেশের সমাজ সংস্কৃতি সবকিছুতেই কৃষকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

 

আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি এম এ তাহেরের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন সহসভাপতি নাজিম উদ্দীন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তকির হোসেন জসিম, কলামিস্ট নাজমুল হক নান্নু প্রমুখ।

       

রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৫/নাসির/দিলারা/এএন