রাজনীতি

দ্রব্যমূল্যের লাগাম ধরতে বিরোধী দলীয় নেতার আহ্বান

দ্রব্যমূল্যের লাগাম ধরতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, এমপি। 

রোববার (২২ অক্টোবর) এক বিবৃতিতে বিরোধী দলীয় নেতা বলেছেন, দেশে পণ্যবাজার ব্যবস্থাপনায় কাঠামোগত ও নীতিগত দুর্বলতা আছে। মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম্য এবং সে ক্ষেত্রে সরকারের নীরবতা আছে। সেই দুর্বলতা দূর করার প্রক্রিয়া বা চেষ্টা কেন নেই? একটি ক্ষুদ্র ধনিক শ্রেণি ছাড়া সব স্থির আয়ের মানুষের জীবন আজ অসহনীয় হয়ে উঠেছে।’

তিনি বলেন, বাজার নিয়ন্ত্রণের দায়িত্ব সরকারের। মুনাফালোভী ব্যবসায়ীদের নিয়ন্ত্রণের জন্য আইনও আছে। কিন্তু, বাস্তবে তার কোনো প্রয়োগ নেই। ফলে, ব্যবসায়ীরা হয়ে পড়ছেন নিয়ন্ত্রণহীন। এমন পরিস্থিতিতে সরকার টিসিবির মাধ্যমে পণ্য আমদানি করে বাজার নিয়ন্ত্রণের উদ্যোগ নিতে পারে।

বিরোধী দলীয় নেতা বলেন, বর্তমান অবস্থায় মনে হচ্ছে, সরকার সংশ্লিষ্ট মহলগুলো জিনিসপত্রের দাম পর্যবেক্ষণ করে মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে ব্যর্থ হয়েছে। সরকারি বিভিন্ন সংস্থা এ ব্যাপারে কাজ করলেও তা তেমন কার্যকর ভূমিকা না রাখায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আসছে না।

‘কনজিউমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) নামে একটি সংস্থা আছে। তাদের কার্যক্রমও তেমন লক্ষণীয় নয়। মানুষ দৈনন্দিন জীবনযাপনের ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রতিকূলতার সম্মুখীন হয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রভাবে। নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর অভাবে মানুষের জীবনে নেমে আসে অনাহার, অপুষ্টি ইত্যাদি নানা প্রকার জটিল ব্যাধির প্রকোপ। ফলে, সার্বিকভাবে এর প্রভাব পড়েছে দেশের জাতীয় উন্নয়নে। একথা নিঃসন্দেহে বলা যায় যে, লাগাম ছাড়া দ্রব্যমূল্য বৃদ্ধি সাধারণ মানুষের জীবনের সঙ্গে সঙ্গে জাতীয় জীবনকেও সমানভাবে প্রভাবিত করছে।