রাজনীতি

সংখ্যালঘু নির্যাতনের ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

সারাদেশে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নিপীড়ন-নির্যাতনের ঘটনা তদন্তে কমিটি করেছে বিএনপি। দলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরীকে আহ্বায়ক করে ১১ সদস্যের এই কমিটি করা হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) রাতে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৭ জানুয়ারি হওয়া একতরফা, ডামি ও তামাশার নির্বাচনের পূর্বাপর সহিংস ঘটনায় সারা দেশে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনও আক্রমণের শিকার হয়েছেন। তাদের ওপর বর্বর নিপীড়ন-নির্যাতন হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তথাকথিত ডামি নির্বাচনে ধর্মীয় সংখ্যালঘুদের বাড়িঘরে হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাট, জখম, এলাকা ছাড়ার হুমকিসহ নির্যাতন তদন্ত করতে বিএনপির পক্ষ থেকে একটি কমিটি করা হয়েছে। কমিটিকে সরেজমিন তদন্ত করে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দলের দপ্তরে জমা দিতে বলা হয়েছে।

১১ সদস্যের অন্যরা হলেন অধ্যাপক সুকোমল বড়ুয়া, বিজন কান্তি সরকার, রুহুল কুদ্দুস কাজল, অমলেন্দু দাস অপু, জয়ন্ত কুমার কুণ্ড, নিপুণ রায় চৌধুরী, রমেশ দত্ত, অ্যালবার্ট ডি কস্টা, এসএন তরুণ দে ও পার্থ দেব মণ্ডল।