রাজনীতি

বেনজীরের নির্দেশে বহু গুম হয়েছে: রিজভী 

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, অতীতে বহু গুম প্রত্যক্ষভাবে যার নির্দেশে হয়েছে তিনি হলেন সাবেক আইজিপি বেনজির আহমেদ।

বেনজীর আহমেদের দায়িত্বকালে তার কর্মকাণ্ডের কঠোর সমালোচনা করে রিজভী বলেন, এই ব্যক্তির তাণ্ডবে, এই ব্যক্তির আক্রমণে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে অনেক নেতাকর্মী রক্তাক্ত হয়েছেন, পঙ্গুত্ববরণ করেছেন এবং মারা গেছেন। অপেক্ষাকৃত তরুণ নেতাকর্মী ছাত্রনেতা জনিকে ক্রসফায়ারে হত্যা করা হয়েছে। এরকম বহু নেতাকর্মীকে ক্রসফায়ারে হত্যা করা হয়েছে। এরকম বহু গুম প্রত্যক্ষভাবে যার নির্দেশে হয়েছে তিনি হলেন এই বেনজির। যার এমন কর্মকাণ্ডে প্রধানমন্ত্রী অনেক সন্তুষ্ট হয়েছিলেন। সে কারণে এই বেনজীর তার (প্রধানমন্ত্রীর) প্রিয় পাত্র হয়েছিলেন।

রোববার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয় নিচতলায় জাতীয়তাবাদী সামাজিক সংস্থা (জাসাস)-এর উদ্যোগে দুঃস্থদের মাঝে ঈদসামগ্রী বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, আওয়ামী লীগ সত্যিকার অর্থেই পদ্মা সেতু, ফ্লাইওভার, মেট্রোরেল এগুলোর নামে মানুষের টাকা লুটপাট করেছে। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং আওয়ামী লীগের সমর্থনকারীরা বিরোধীদলের ওপর অন্যায়-অবিচার- নির্যাতন করে শেখ হাসিনা সসরকারকে প্রটেকশন দিয়েছে। তাদের করা লুটপাটের স্বর্গ রাজ্যেরর খবর কিন্তু বেরিয়ে পড়ছে।

তিনি বলেন, বেনজীর সাহেব পুলিশের আইজি এবং ঢাকার পুলিশ কমিশনার থাকার সময় আপনাদের নিশ্চয়ই মনে আছে, বিরোধীদলের আন্দোলন শুরু হলেই পুলিশ এবং র‌্যাবকে উদ্দেশ্য করে বলতেন- আপনাদের হাতে বন্দুকের গুলি দেওয়া হয়েছে কি পকেটে রাখার জন্য? অর্থাৎ প্রকাশ্যে পুলিশ এবং র‌্যাবের সদস্যদেরকে বিএনপির নেতাকর্মীসহ বিরোধীদলের নেতাকর্মীদেরকে, গণতন্ত্রকামী মানুষদেরকে হত্যার জন্য নির্দেশ দিতেন বেনজীর। আজ তার সব অন্যায় কাজ ও অবৈধভাবে উপার্জিত কোটি কোটি টাকার খবর বেরিয়ে আসছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপি ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, জাসাসের সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন প্রমুখ।