রাজনীতি

৪৮ দিনে শেয়ারবাজার থেকে ১ লাখ কোটি টাকা লুট হয়েছে: এবি পার্টি 

রমজানের আগে-পরে ৪৮ দিনে শেয়ারবাজার থেকে সাধারণ বিনিয়োগকারীদের ১ লাখ ১০ হাজার কোটি টাকা লুটে নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)। 

সোমবার (৮ এপ্রিল) বিকেলে রাজধানীর বিজয়নগরে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ। 

ধন্যবাদ জ্ঞাপন করেন পার্টির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার। উপস্থিত ছিলেন এবি পার্টির প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন প্রমুখ। 

ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ বলেন, আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবারই এই লুটপাট অব্যাহত থেকেছে। শেয়ারবাজার ধ্বসের পর বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ইব্রাহিম খালেদ সাহেবের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি একটি বিস্তারিত রিপোর্ট দেয়, যা তৎকালীন অর্থমন্ত্রী প্রকাশ করবেন বলে ঘোষণা দেওয়ার পরও তিনি প্রকাশ করতে পারেননি। তিনি সংসদে দাঁড়িয়ে বলতে বাধ্য হয়েছেন, লোপাটকারীদের তালিকা তিনি প্রকাশ করতে পারবেন না। সরকার অপরাধীদের বিচার করার পরিবর্তে প্রোমোট করার কারণে এই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। দিনে শেষে প্রতীয়মান হয়েছে সরকারের বিভিন্ন সিন্ডিকেট এই জুয়ার পরিচালক। 

তিনি বলেন, সরকারের দরবেশ ওলি-আউলিয়ারা এই লুটপাটের সাথে সরাসরি জড়িত। নির্বাচনের অনেক আগেই শেয়ারবাজার নিম্নমুখী ছিল। কিন্তু, ফ্লোর প্রাইস নির্দিষ্ট করে দেওয়ার ফলে স্যালাইন দিয়ে বাজার টিকিয়ে রেখে সাধারণ বিনিয়োগকারীদের বোঝানো হয়েছে, তারা ঝুঁকিমুক্ত। 

‘সরকার অবৈধ ক্ষমতা দখলের পর এখন ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়ার সাথে সাথেই বিনিয়োগকারীদের টাকা শুন্য হয়ে গেছে। প্রায় ১০ হাজার বিও অ্যাকাউন্ট বন্ধ হয়েছে। সাধারণ মানুষ নিঃস্ব হয়ে গেছে। এখন তাদের অনেকেরই আত্মহত্যার কথা শোনা যাচ্ছে’। 

জনগণের উদ্দেশে আসাদুজ্জামান ফুয়াদ বলেন, এই অবৈধ সরকার আপনাদের কোনো অধিকার দেবে না, তারা রাষ্ট্রটাকে অর্থ আয়ের উৎসে পরিণত করেছে। তারা জনগণের টাকা লুটপাট করে বিদেশে পাচার করবে, সাধারণ মানুষকে নিয়ে তাদের কোনো ভাবনা নেই। 

এবি পার্টির যুগ্ম আহ্বায়ক আব্দুল ওহাব মিনার বলেন, সরকার মানুষের অধিকার হরণ করার কাজ সব সময় চালিয়ে যাচ্ছে। তারা শেয়ারবাজার লুটকারীদের বিচারের আওতায় না আনায় সাধারণ বিনিয়োগকারীরা আজ নিঃস্ব হয়েছে। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন—এবি পার্টির ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সদস্য সচিব সফিউল বাসার, কেফায়েত হোসেন তানভীর, আহমাদ বারকাজ নাসির, ছাত্রপক্ষের আহ্বায়ক মোহাম্মদ প্রিন্স, মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম নান্নু, কেন্দ্রীয় কমিটির সদস্য আমেনা বেগম, সুমাইয়া শারমিন ফারহানা, রুনা হোসাইন, রিপন মাহমুদ, যুব পার্টির ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব শাহীনুর আক্তার শীলা এবং পল্টন থানার আহ্বায়ক আব্দুল কাদের মুন্সি।