রাজনীতি

টিআইবির শব্দচয়নে বিস্মিত ইসলামী আন্দোলন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) একটি বিবৃতির প্রতিবাদ জানিয়ে ‘মৌলবাদী’ ‘সাম্প্রদায়িক’—এ জাতীয় শব্দ ব্যবহার করে সংস্থাটির বিরুদ্ধে জাতিকে নতুন করে বিভক্ত করার ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ’র নেতারা। তারা টিআইবির নির্বাহী পরিচালককে ক্ষমা চেয়ে বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (১ অক্টোবর) দলটির সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারি মাওলানা মুহাম্মাদ আরিফুল ইসলাম এক বিবৃতিতে এ আহ্বান জানান।

তারা বলেন, টিআইবি একটি উচ্চমানের প্রতিষ্ঠান। যার পরিচালনা বডিতে রয়েছেন আন্তর্জাতিক মানের ব্যক্তিরা। কিন্তু টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানের নামে গণমাধ্যমে প্রকাশিত বিবৃতির শব্দচয়ন দেখে আমরা বিস্মিত। ২০২৪ সালের জুলাই বিপ্লবের পর ‘নতুন বাংলাদেশ’ বিনির্মাণের সূচনাকালে এসেও ‘মৌলবাদী’ ‘সাম্প্রদায়িক’ এ-জাতীয় শব্দ ব্যবহার করে দেশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করার চেষ্টা করা বাতুলতা ছাড়া বৈ কি? আমরা তাদের এই ন্যারো মাইন্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। ‘মৌলবাদী’ ‘সাম্প্রদায়িক’ এ-জাতীয় শব্দ ব্যবহার করে জাতিকে নতুন করে বিভক্ত করার ষড়যন্ত্র করলে তা রুখে দেওয়া হবে।

পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কমিটি বাতিল প্রসঙ্গে টিআইবির নির্বাহী পরিচালকের বক্তব্য জাতির অতন্দ্র প্রহরী, মেহনতি মানুষের কণ্ঠস্বর ওলামায়ে কেরামকে হেয়-প্রতিপন্ন করার নামান্তর। অবিলম্বে টিআইবির পরিচালক ড. ইফতেখারুজ্জামানকে তার এ বক্তব্য প্রত্যাহার করে ওলামায়ে কেরাম ও জাতির কাছে ক্ষমা চাইতে হবে।