রাজনীতি

সুশৃঙ্খল মিরপুর প্রতিষ্ঠায় এবি পা‌র্টির ৫ দাবি

রাজধানীর মিরপুরে জলাবদ্ধতা নিরসন, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, ফুটপাত দখলমুক্ত করা এবং বিদ্যুৎ ও গ্যাস সঙ্কট নিরসনসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে আমার বাংলাদেশ (এবি) পার্টির ঢাকা মহানগর উত্তর শাখা।

শুক্রবার (১১ অক্টবার) বিকেলে মিরপুর ১০ নম্বর গোলচত্বরে এ মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবি পার্টির কেন্দ্রীয় প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল। পার্টির ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব সেলিম খানের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন: এবি যুব পার্টির কেন্দ্রীয় সদস্য সচিব হাদিউজ্জামান খোকন, মহানগর উত্তর এবি পার্টির যুগ্ম সদস্য সচিব আব্দুর রব জামিল, নজরুল ইসলাম, গাজী সাবের, সহকারী সদস্য সচিব হাসান মাহমুদ শাহীন, সদস্য মাহবুব শামীম, বোরহান আহমেদ, আবুল হোসেন সরকার, যুবনেতা নাসির উদ্দিন গালিব, আফরোজ জাহান পিংক, ইসরাত জাহান, এবি পার্টির ওমর ফারুক, সাইফুল ইসলাম ও ছাত্রনেতা রাফসান।

সুশৃঙ্খল মিরপুর প্রতিষ্ঠার লক্ষ্যে এবি পার্টির ৫ দাবি ১. গণঅভ্যুত্থানে শহিদদের তালিকা প্রকাশ: ২০২৪ সালের ফ্যাসিবাদবিরোধী আন্দোলনে মিরপুর এলাকায় শহিদদের চূড়ান্ত তালিকা দ্রুত প্রকাশ করুন। শহিদদের পরিবারকে রাষ্ট্রীয় স্থায়ী সহায়তা করতে হবে। অবিলম্বে শহিদদের স্মরণে মিরপুর ১০ গোলচত্বরে শহিদ স্মৃতিস্তম্ভ তৈরি করুন।

২. জলাবদ্ধতা ও ড্রেনেজ সমস্যা নিরসন: একনাগাড়ে ঘণ্টাখানেক মুষলধারে বৃষ্টি হলেই মিরপুর এলাকা পানিতে ডুবে যায়। ড্রেনেজ সমস্যার কারণে বৃষ্টির পানি দ্রুত নিঃসরণ হতে না পারায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ সমস্যা নিরসনে এখন পর্যন্ত সুদূরপ্রসারী কোনো পরিকল্পনা লক্ষ করা যাচ্ছে না। অবিলম্বে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করুন।

৩. আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ: গণঅভ্যুত্থান-পরবর্তী সময়ে মিরপুর এলাকায় চুরি, ছিনতাই ও ডাকাতির বেড়ে গেছে, যা সাধারণ মানুষকে আতঙ্কিত করে তুলেছে। সকল প্রকার সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করুন। প্রতিটি থানায় আলাদা স্পেশাল হেল্পলাইন নাম্বার চালু করুন এবং ভোক্তভোগীর ত্বরিত সহায়তা নিশ্চিত করুন।

৪. গ্যাস এবং বিদ্যুৎ বিড়ম্বনা নিরসন: মিরপুর অঞ্চলের বিভিন্ন এলাকায় গ্যাস সঙ্কটের দীর্ঘ দিনের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। বাসা-বাড়িতে রান্নার গ্যাস পাওয়া যায় না। দিনের অধিকাংশ সময় বিদ্যুৎ থাকে না। কিন্তু, মাস শেষে গ্যাস বিল ও বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয় ঠিকই। গ্যাস ও বিদ্যুতের বিড়ম্বনা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণ করুন।

৫. ফুটপাত দখল, গণপরিবহন সঙ্কট ও যানজট নিরসন: ফুটপাত দখলমুক্ত করে পথচারীদের জন্য পথ পরিষ্কার রাখুন, হকারদের পুনর্বাসন করুন। যানবাহন নিয়ন্ত্রণ ও অবৈধ পার্কিং সরিয়ে আধুনিক ট্রাফিক ব্যবস্থা চালু করুন।

অফিস টাইমে, শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাসের সময়ে গণপরিবহনের সঙ্কটে শিশু, নারী, বয়োবৃদ্ধ, অফিসগামী মানুষের কষ্টের শেষ নেই। আর পরিবহন খরচ তো বেড়েই চলছে। প্রায়ই তীব্র যানজটে নগরজীবন স্থবির হয়ে পড়ে। মানুষের হাজারো কর্মঘণ্টা নষ্ট হচ্ছে যানজটে। এ অবস্থা কিছুতেই নিরসন করা যাচ্ছে না। অনেক সময় ২০ মিনিটের ভ্রমণ ৩ ঘণ্টাতেও সমাপ্ত হয় না।

উল্লিখিত সমস্যাগুলো দ্রুত সমাধানের দাবি জানিয়েছেন এবি পার্টির নেতারা।