রাজনীতি

গণতন্ত্র ফিরিয়ে আনতে যতটা প্রয়োজন, ততটুকুই সংস্কার চায় বিএনপি

গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনার জন্য যতটুকু সংস্কার প্রয়োজন, ততটুকুই চায় বিএনপি। নির্বাচনের মাধ্যমে জনগণের অধিকার জনগণকে ফিরিয়ে দিতে হবে। রাজধানীতে ভিন্ন ভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনার দাবি জানান বিএনপি নেতারা।

শনিবার (২৬ অক্টোবর) সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এলডিপির ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, নির্বাচনের মধ্য দিয়ে জনগণের হাতে ক্ষমতা হস্তান্তরের সময় এসেছে। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

সংস্কার বিএনপির কাছে নতুন নয় বলেও মন্তব্য করেন তিনি। এরই মধ্যে বিএনপি ৩১ দফা সংস্কারের দফা ঘোষণা করেছে।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, সুষ্ঠু নিরপেক্ষ গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে একটি গণতান্ত্রিক অর্ডার বাংলাদেশে ফিরিয়ে আনতে হবে। এর কোনও বিকল্প নাই।

এদিকে, রাজধানীর প্রেসক্লাবে আলাদা দুটি আলোচনা সভায় অংশ নিয়ে আরেক স্থায়ী কমিটি সদস্য নজরুল ইসলাম খান বলেন, গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনার জন্য যতটুকু সংস্কার দরকার, ততটুকুই করা উচিত অন্তর্বর্তী সরকারের।

তিনি বলেন, এই সরকারের প্রধান কাজ হলো জনগণের দৈনন্দিন জীবনের যে সংকটগুলো দূর করার জন্য কাজ করবে। গণতান্ত্রিক সমাজ সংস্কার করে যত দ্রুত সম্ভব নির্বাচন দিয়ে জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দিতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আব্দুল মঈন খান বলেন, বাংলাদেশের ইতিহাসে যে ছাত্র-জনতার বিপ্লব হয়েছে, তা পৃথিবীর ইতিহাসে লেখা হয়ে থাকবে।

ছাত্র-জনতার বিপ্লবের আকাঙ্ক্ষাকে অর্থবহ করতে রাজনৈতিক দলগুলোকে একত্রিত থাকার পাশাপাশি অন্তর্বর্তী সরকারকে সব ধরনের সিদ্ধান্ত নেওয়ারও আহ্বান জানান বিএনপি নেতারা।

এদিকে, দেশের স্বার্থে জাতীয় ঐক্য ধরে রাখার আহ্বান জানিয়েছে এলডিপি।