দেহঘড়ি

ঠান্ডায় কানে তালা লাগলে যা করবেন

বর্ষায় ঠান্ডা লাগার প্রবণতা বাড়ে। ঠান্ডার প্রভাবে কানে তালা লাগার মতো ঘটনাও ঘটে। এর কারণ হচ্ছে কানের সঙ্গে নাকের একটি সংযোগ থাকে। কানের ভেতর থেকে একটি টিউবের মাধ্যমে নাকে বাতাস যেতে পারে এবং বাতাস চলাচলের ভারসাম্য বজায় থাকে। যখন ঠান্ডা লাগে, নাকে বা গলায় কোনো ইনফেকশন হয় তখন কানও আক্রান্ত হতে পারে।

চিকিৎসকেরা বলেন, কান এবং গলার মধ্যে বায়ুচাপের ভারসাম্য ও যোগাযোগ রক্ষা করে অডিটরি টিউব। ঠান্ডা লাগলে এই টিউবটি সম্পূর্ণ বন্ধ হয়ে যেতে পারে। তখন কানে তরল পদার্থের উপস্থিতি বোঝা যায়। অনেক সময় অডিটরি টিউবে পানি বা পুঁজ জমতে পারে এবং এই তরল পদার্থ কান দিয়ে বেরিয়ে আসতে পারে। এই অবস্থায় একটি ব্যায়াম করা জরুরি। কীভাবে করবেন জেনে নিন।

নাক, কান, গলা রোগ বিশেষজ্ঞ ডা. মুনতাসির মাহবুব বলেন, ঠান্ডা লাগলে অনেক সময় কানে ভোঁ ভোঁ শব্দ হয়। অথবা কানে কম শোনা যায়। আমরা বলে থাকি যে কান বন্ধ হয়ে গেছে বা কানে তালা লেগেছে। ঠান্ডা লাগলে অডিটরি টিউব বন্ধ হয়ে কানে পানি জমা হয়। ব্যায়ামের মাধ্যমে এই পানি বের করে দেওয়া যায়। এর জন্য প্রথমে শ্বাস গ্রহণ করতে হবে তারপরে নাক চেপে ধরে এবং মুখ বন্ধ রেখে শ্বাস ছাড়ার চেষ্টা করতে হবে। তখন বাতাসটা কানের পেছন থেকে নাকের ভেতর প্রবেশ করতে পারবে। বাতাস চলাচলের টিউবে যে ব্লক হয়েছিল সেটি খুলে যাবে এবং কানের ভেতরের ফ্লুইডগুলো বের হয়ে আসবে। এভাবে প্রতিদিন পনেরো বার করলে পাঁচ দিনের মধ্যে কানের তালা খুলে যাবে বা স্বাভাবিক শুনতে পারবেন।

এরপরেও যদি সমস্যার সমাধান না হয় তাহলে একজন নাক, কান, গলা বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন। অনেক দিন ধরে কানে পানি জমা থাকলে কানে ছোট টিউব বসানোর প্রয়োজন হতে পারে। যাতে টিউবের মাধ্যমে কানের ভেতরে জমা পানি বের হয়ে যেতে পারে।