দেহঘড়ি

শরীরে পানি জমলে করণীয়

মানুষের শরীরে সাধারণত ৫০ থেকে ৬০ শতাংশ পানি থাকে। যদি এর থেকে বেশি পানি জমে যায় তাহলে নানা সমস্যা দেখা যায়। চিকিৎসকেরা বলেন, এক জায়গায় অনেক সময় বসে থাকলে শরীরে পানি জমে যেতে পারে। এ ছাড়া অস্বাস্থ্যকর খাদ্যাভাস, শরীরচর্চা না করা, ঋতুস্রাব, গর্ভাবস্থা ইত্যাদির কারণেও শরীরে পানি জমতে পারে। এ সব কারণ ছাড়াই যদি শরীরে পানি জমে তাহলে হার্ট, ফুসফুস বা কিডনিতে সমস্যা হয়েছে কিনা- স্বাস্থ্য পরীক্ষা করে জানা উচিত। 

যাদের শরীরে পানি জমে তাদের কম লবণযুক্ত ডায়েট অনুসরণ করা উচিত। প্রতিদিন সোডিয়াম গ্রহণের পরিমাণ ২৩০০ মিলিগ্রামের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। অতি-প্রক্রিয়াজাত এবং প্যাকেজ করা খাবার এড়িয়ে চলতে হবে। সবজি এবং চর্বিহীন প্রোটিনে লবণের পরিবর্তে মশলা যোগ করার চেষ্টা করতে হবে।

পটাসিয়াম- এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খান: পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার আপনার সোডিয়ামের মাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে। যেমন কলা, টমেটো,  মিষ্টি আলু, পালং শাক ইত্যাদি।

পর্যাপ্ত ভিটামিন বি6 যুক্ত খাবার খান: ২০২০ সালের একটি গবেষণা অনুসারে, ভিটামিন বি6 পরিপূরকগুলো পানি জমার সমস্যা কমাতে পারে। বিশেষ করে ঋতুস্রাবের আগে মেয়েদের পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি6 যুক্ত খাবার খাওয়া উচিত। যেমন দুধ, আভাকাডো, টুনা মাছ, ডিম, গাজর, শাক ইত্যাদি।

প্রোটিন সমৃদ্ধ খাবার খান: প্রোটিন শরীরের ভারসাম্য বজায় রাখে। লিভার থেকে উত্পাদিত অ্যালবুমিন নামক একটি প্রোটিন শরীর পানি জমতে বাধা দেয়।

আপনার পা উঁচু করে রাখুন: কোথাও দীর্ঘ সময় বসে থাকতে হলে আপনার পা একটু উঁচুতে রাখার চেষ্টা করুন। এতে পানি সহজেই জমতে পারবে না।

কম্প্রেশন মোজা বা লেগিংস পরুন: প্রয়োজন অনুযায়ী মাঝে মধ্যে কম্প্রেশন মোজা বা লেগিংস পরতে পারেন। যা আপনার পা চেপে রাখবে ফলে সহজেই তরল জমতে পারবে না। আপনি অ্যাথলেটিক পোশাকের দোকানে এবং অনলাইনে কম্প্রেশন মোজা খুঁজে পেতে পারেন।

তথ্যসূত্র: হেলথলাইন