দেহঘড়ি

ফল খাওয়ার পরপরই পানি পান করলে যা হয়

চিকিৎসকেরা বলেন, ফল খাওয়ার পরপরই পানি পান করলে  পাকস্থলিতে কার্বন ডাই অক্সাইড উৎপাদনের মাত্রা বেড়ে যায়। এতে পেটে গ্যাসের পরিমাণ বাড়ে। অনেকে সময় শরীরে পিএইচ ব্যালান্স সমস্যা দেখা দেয়। যা মূলত রক্তের পোটেনশিয়াল অব হাইড্রোজেন ব্যালান্স। শরীরে অক্সিজেন ও কার্বন ডাই-অক্সাইডের মাত্রায় সমতা না থাকলে পিএইচ ভারসাম্য স্বাভাবিক থাকে না। ফল খাওয়ার সঙ্গে সঙ্গে পানি পান করলে কী হয় এং কত সময় পরে পানি পান করা ভালো- জেনে নিন।

সাইট্রাস বা টক জাতীয় ফল খাওয়ার পরপরই পানি পান না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সাইট্রাস ফল যেমন-কমলা, আঙুর, জাম্বুরা, লেবু ইত্যাদি পানিযুক্ত ফল। এগুলো খাওয়ার পর পানি পান করলে শরীরে পিএইচ ভারসাম্যে সমস্যা হয়। এতে হজমের সমস্যা দেখা দেয়।

কলাতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম।  এই উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কলা খেলে হার্ট সুস্থ থাকে। এবং স্ট্রোকের ঝুঁকি কমে। কলাতে যেসব খাদ্য উপাদান আছে তার বেশিরভাগ উপাদান পানিতেও রয়েছে। তাই কলা খাওয়ার পরে পানি পান করলে হজমের সমস্যা হতে পারে। 

তরমুজের মতো পানিসমৃদ্ধ ফল খেয়ে পানি পান না করা ভালো। পানিসমৃদ্ধ ফল খাওয়ার পরপরই পানি পান করলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যাদের পাকস্থলী তুলনামুলকভাবে স্পর্শকাতর তারা এই ফলটি খাওয়ার পর-পরই পানি পান করা থেকে বিরত থাকুন। আয়ুর্বেদিক চিকিৎসকেরা বলেন, যেসব ফলে পানির পরিমাণ বেশি সেসব ফল খাওয়ার পরপরই পানি পান করা ভালো নয়। 

উল্লেখ্য, যেকোন ফল খাওয়ার পরে অন্তত আধঘণ্টা পর পানি পান করা উচিত। 

সূত্র : এনডিটিভি