দেহঘড়ি

পাকস্থলী পরিষ্কার করতে পারে এই সবজি 

এখন বাজারে পাওয়া যাচ্ছে কচুর মুখি। পুষ্টিগুণ সমৃদ্ধ এই সবজে স্বাস্থের জন্য নানা কারণে ভালো। ১০০ গ্রাম কচুর মুখিতে আছে ২৬৬ ক্যালরি, ১.৮ গ্রাম আমিষ, ৩২.৪ গ্রাম শর্করা, ২২ মিলিগ্রাম ক্যালসিয়াম, প্রয়োজনীয় সব ভিটামিন আর খনিজ। 

যারা হজমের সমস্যায় ভুগছেন তারা কচুর মুখি খেতে পারেন। এই সবজি পাকস্থলী পরিষ্কার করে এবং হজমশক্তি বাড়িয়ে দেয়। এতে আছে উল্লেখযোগ্য পরিমাণে খাদ্য আঁশ। এই খাদ্য আঁশ সহজে ক্ষুধা লাগতে দেয় না। এই সবজি হজম প্রক্রিয়াকে সহজ করে পাকস্থলীকে খালি করে দেয়। সেই সঙ্গে পাকস্থলীর পরিচ্ছন্নতার কাজও করে থাকে।

হেলথ লাইনের প্রতিবেদনে বলা হয়েছে, কচুর মুখিতে আছে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ। শরীর ফাইবার শোষণ করে না, তাই ফাইবার অন্ত্রে থাকে এবং অন্ত্রে থাকা জীবাণুর জন্য খাদ্য হয়ে ওঠে। ফলে ভালো ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

উল্লেখ্য, ১০০ গ্রাম মুখীকচুতে থাকা ভিটামিন ই শরীরের ভিটামিন ই-এর চাহিদার ১৯ শতাংশ পূরণ করে। এ ছাড়া শরীরের ভিটামিন সি-এর চাহিদার ১১ শতাংশ পূরণ করে থাকে। মুখীকচুতে থাকা ভিটামিনএ, সি, বি, কপার, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন শরীরের কোষের সুরক্ষা দেয়।