দেহঘড়ি

শিশুর পায়ে ব্যথা হলে করণীয়

চার-পাঁচ বছর বয়সী অনেক শিশু পায়ের ব্যথায় ভুগে থাকে। এই সমস্যা নিয়ে বাবা-মায়েরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন। শিশুর পায়ে ব্যথা হওয়ার একটি কারণ হচ্ছে ‘গ্রোয়িং পেইন’। 

শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মারিয়া কিবতিয়ার বলেন, ‘শিশুর বয়স যখন ৪-৫ বছরের মধ্যে থাকে। তখন সে দ্রুত বাড়তে থাকে। তার হাড়গুলো বড় হয়। এ সময় যদি পর্যাপ্ত ক্যালসিয়াম এবং ভিটামিন ডি শিশুকে না খাওয়ানো হয় তাহলে শিশুর পায়ে ব্যথা হতে পারে। সাধারণত দিনের বেলা শিশু কোনো কিছু বুঝতে পারে না কিন্তু রাতের বেলায় সে যখন বিশ্রামে যায় তখন ব্যথা অনুভব করে। অনেক সময় এই ব্যথা অনেক তীব্র হয়। শিশু কান্নাকাটি করে। এই ব্যথাকে বলা হয় ‘গ্রোয়িং পেইন’। ’

 

‘এই সমস্যা দেখা দিলে শিশুকে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে দিতে হবে। বিশেষ করে দুধ, ডিম, মাছ, মাংস। সেই সাথে সামুদ্রিক মাছ যেগুলো ক্যালসিয়াম, ভিটামিন সি প্রচুর পরিমাণে আছে। সেই সঙ্গে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি ট্যাবলেট খাওয়ানো যেতে পারে। টানা তিন মাস ট্যাবলেট খাওয়ালে এই সমস্যা অনেকাংশে দূর হতে পারে। সেক্ষেত্রে অবশ্যই একজন শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।’— যোগ করেন ডা. মারিয়া কিবতিয়ার।