রাইজিংবিডি স্পেশাল

সাত তরুণের সাফল্যের কাহিনী

নিয়াজ মাহমুদ ঢাকা, ৮ অক্টোবর : ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ। প্রয়োজন চাকরি। চাহিদানুযায়ী চাকরি নাই। অবশেষে উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা। একই কর্মপরিকল্পনা নিয়ে মাঠে নামলো সাত তরুণ।

শুরু হলো চামড়াজাত পণ্যের ব্যবসা। সময়টা ২০০৭ সালের গোড়ার দিকে। এখন সাত তরুণের নামের সঙ্গে যুক্ত হয়েছে একাধিক পদবী। সবচেয়ে বড় পদবী রফতানিকারক ও সফল উদ্যোক্তা।     

মো. তাছনিম আলম শাহীনের নেতৃত্বে অস্থায়ীভাবে রাজধানীর ঝিগাতলায় কার্যক্রম শুরু করে মেধাবী এ সাত তরুণ। নিজেদের ছোট্ট কারখানায় তৈরি করছেন বিভিন্ন চামড়াজাত পণ্য।

মাঝপথে আর্থিক সংকটে পড়ে প্রকল্পটি নিয়ে হতাশায় পড়েছিলেন। তাদের পাশে এসে দাড়াঁয় জনতা ব্যাংক লিমিটেড।  জামানতবিহীন ৭ কোটি টাকা ঋণ নিয়ে নতুন উদ্যোমে শুরু হয় তাদের পথচলা।  ছোট্ট কারখানা থেকে গড়ে উঠে ‘হাজারীবাগ গ্রুপ’।

সাত তরুণের হাজারীবাগ গ্রুপের উৎপাদিত পণ্য রফতানি হয় সুইজারল্যান্ড, ইতালি ও জাপানে। গ্রুপের একাধিক প্রকল্পে নিয়মিত কাজ করছেন প্রায় আড়াইশ শ্রমিক কর্মচারি।

হাজারীবাগ গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করছেন তাছনিম আলম শাহীন। তাঁর সঙ্গে আরো ছয় সফল তরুণ হলেন, মাসুদ পারভেজ, রিমন খান, হাবিবুর রহমান, মো. আমিরুল ইসলাম, তানিয়া ওহাব এবং নাজমুস সাহদাত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ১৯তম ব্যাচের এ ছয় তরুণের সঙ্গে কথা হয়। তারা রাইজিংবিডিকে জানান, উদ্যোগই বড় পুঁজি। মানুষের ইচ্ছা শক্তি থাকলে সবকিছুই করা সম্ভব- মনে করেন তারা।

তাছনিম আলম শাহীন রাইজিংবিডিকে জানান, বাংলাদেশ ব্যাংক বিশেষ সুযোগ দেয়ায় আমাদের প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।  বিশেষ করে, ব্যাংক ঋণের ১২ শতাংশ সুদের হার নির্ধারণ করে তা কর্যকর করেছে। এছাড়াও জনতা ব্যাংক যথাসময় আমাদের ঋণ দিয়ে সহযোগিতা করেছে।  

তিনি আরো জানান, হাজারীবাগ এলাকায় তাঁদের নিজস্ব দু’টি বিক্রয়কেন্দ্র আছে। দেশের বাজারে পণ্য বিক্রি ছাড়াও বছরে ১৫ থেকে ২০ হাজার ডলারের  পণ্য রপ্তানি করেন তারা।

সফল তরুণদের আরেকজন নাজমুস সাদাত জানান, তাদের উৎপাদিত পণ্য বিশ্বমানের। এসব পণ্যসামগ্রী ঠাঁই পাচ্ছে নিজস্ব দোকানের পাশাপাশি দেশের বড় ব্র্যান্ডের বিক্রয়কেন্দ্রগুলোতেও। আর রফতানি হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। সব বয়সের মানুষের জন্য তাদের কারখানায় তৈরি হয় চামড়াজাত পণ্য। এসব পণ্যের মধ্যে আছে ব্যাগ, জুতা, হ্যান্ডব্যাগ থেকে শুরু করে বিভিন্ন চামড়াজাত সামগ্রী  

হাজারীবাগ গ্রুপের তৈরিকৃত পণ্য নিয়ে রাজধানীর মতিঝিলের হোটেল পূর্বাণীতে পাদুকা ও চামড়াজাত পণ্যের মেলা চলছে।  তিনদিনের  এ মেলা  চলবে ৯ অক্টোবর পর্যন্ত ।

বাংলাদেশ লেদার সেক্টর বিজনেস প্রোমোশন কাউন্সিলের (এলএসবিপিসি) অঙ্গপ্রতিষ্ঠান, বাংলাদেশ লেদার সার্ভিস সেন্টার (বিএলএসসি) মেলাটির আয়োজন করেছে।  মেলার উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

 

রাইজিংবিডি/এনএমএস/এএম