খেলাধুলা

এবার অ্যাশেজের দলে টাং, মঈন আলী বাদ

আগামীকাল বুধবার থেকে শুরু হবে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্ট। লর্ডসে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচকে সামনে রেখে আজ মঙ্গলবার একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড। দলে নেই কোনো বিশেষজ্ঞ স্পিনার। অর্থাৎ স্পিনারবিহীন একটি একাদশ ঘোষণা করেছে ইংলিশরা।

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে অভিষেক হওয়া পেসার জস টাং এবার ডাক পেয়েছেন অ্যাশেজের দলেও। এদিকে অবসর ভেঙে প্রথম টেস্টে খেলা মঈন আলী ইনজুরির কারণে বাদ পড়েছেন দ্বিতীয় টেস্ট থেকে।

২৫ বছর বয়সী টাং অভিষেক ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৬৬ রানের বিনিময়ে নিয়েছিলেন ৫ উইকেট। অ্যাশেজ দলে তাকে অন্তর্ভূক্ত করাটাকে অনেকে ‘সারপ্রাইজ কল’ হিসেবে দেখছেন।

প্রথম টেস্টে সেরাটা দিতে না পারা জেমস অ্যান্ডারসনও আছেন একাদশে। সাথে যথারীতি আছেন অলি রবিনসন ও স্টুয়ার্ড ব্রড। তবে ইংল্যান্ডের সবচেয়ে দ্রুতগতির পেসার মার্ক উড আবারও উপেক্ষিত থেকেছেন। মূলত দীর্ঘ স্পেলে টাং বল করতে পারায় উডকে বিবেচনা করা হয়নি।

এদিকে লর্ডস টেস্টের দলে কোনো বিশেষজ্ঞ স্পিনার রাখেনি ইংল্যান্ড। সবাই পেসার। একমাত্র পার্টটাইম স্পিনার জো রুট। ধারনা করা হচ্ছিল মঈন আলী খেলতে না পারায় তার জায়গায় রেহান আহমেদকে আনা হতে পারে। কিন্তু তাকে দলে অন্তর্ভূক্ত করা হলেও একাদশে সুযোগ দেওয়া হয়নি।

অবশ্য লর্ডসে খুব একটা স্পিন ধরেও না। সবশেষ পাঁচ টেস্টে এই মাঠে স্পিনাররা বল করে উইকেট নিয়েছেন মাত্র ১৫টি। গড় ৫০.৬০।

প্রথম টেস্টে শেষ দিনে ২ উইকেটে হার মানে ইংল্যান্ড। এই টেস্ট জিতে সিরিজে সমতা ফেরানোর সুযোগ আছে তাদের সামনে। অন্যদিকে সিরিজে আরও এগিয়ে যাওয়ার সুযোগ অজিদের সামনে।

লর্ডস টেস্টে ইংল্যান্ডের একাদশ: বেন ডাকেট, জ্যাক ক্রাউলি, অলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক, বেন স্টোকস (অধিনায়ক), জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), স্টুয়ার্ট ব্রড, অলি রবিনসন, জশ টাং ও জেমস অ্যান্ডারসন।