খেলাধুলা

স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে নেদারল্যান্ডস

বিশ্বকাপ বাছাইপর্বের সুপার সিক্সের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস।

বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে আজ বৃহস্পতিবার স্কটল্যান্ড আগে ব্যাট করে ব্রেন্ডন ম্যাকমুলেনের সেঞ্চুরিতে ভর করে ৯ উইকেটে ২৭৭ রান তোলে। জবাবে ব্যাস ডি লিডের অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ৪৩ বল ও ৪ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় নেদারল্যান্ডস। দ্বিতীয় দল হিসেবে নিশ্চিত করে বিশ্বকাপের টিকিট। আগেই বিশ্বকাপের টিকিট পায় শ্রীলঙ্কা।

এই ম্যাচে অবশ্য অসাধারণ কৃতিত্ব দেখিয়েছেন নেদারল্যান্ডসের ডি লিডে। ভিভিয়ান রিচার্ডস, পল কলিংউড ও রোহান মুস্তফার পর চতুর্থ ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট শিকার করেছেন।

বল হাতে প্রথমে তিনি ৫২ রানে পাঁচ উইকেট শিকার করে স্কটল্যান্ডকে ২৭৭ রানের মধ্যে আটকে রাখেন। যা ছিল তার ক্যারিয়ারে প্রথম ফাইফার। এরপর ব্যাট হাতে মাত্র ৯২ বলে ৭টি চার ও ৫ ছক্কায় ১২৩ রান করে ৪৪ ওভারের মধ্যে ২৭৮ রান তুলে প্রয়োজনীয় রান রেটে অর্জনে দারুণ সহায়তা করেন। তার ব্যাটে ভর করে ৪২.৫ ওভারেই জয় তুলে নেয় ডাচরা।

লিডে ছাড়া শেষ দিকে সাকিব জুলফিকার ৩ চার ও ১ ছক্কায় অপরাজিত ৩৩ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন। এছাড়া বিক্রমজিৎ সিং ৪০, অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস ২৫ ও ম্যাক্স ও’ডৌড ২০ রান করেন। বল হাতে ২টি উইকেট নেন স্কটল্যান্ডের মাইকেল লিস্ক।

তার আগে স্কটল্যান্ডের ইনিংসে ম্যাকমুলেন ১১০ বলে ১১টি চার ও ৩ ছক্কায় ১০৬ রান করেন। অধিনায়ক রিচি বেরিংটন ৩ চার ও ২ ছক্কায় করেন ৬৪ রান। এছাড়া টমাস ম্যাকিনটোস অপরাজিত ৩৮ এবং ক্রিস্টোফার ম্যাকব্রাইড ৩২ রান করেন।

লিডে ছাড়া রায়ান কেলিন ২টি উইকেট নেন। ৫ উইকেট ও ১২৩ রানের ইনিংস খেলে অবধারিতভাবে ম্যাচসেরা হন নেদারল্যান্ডসের ব্যাস ডি লিডে।