খেলাধুলা

অলআউট হয়ে অস্ট্রেলিয়াকে এগিয়ে দিলো ইংল্যান্ড

অ্যাশেজ সিরিজের শেষ টেস্টের একদিনেই ১১ উইকেটের পতন ঘটেছে। ওভালে বৃহস্পতিবার বিকেলে ইংল্যান্ড টস হেরে ব্যাট করতে নেমে ৫৪.৪ ওভারে ২৮২ রানে অলআউট হয়েছে। জবাবে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৫ ওভারে ১ উইকেট হারিয়ে ৬১ রান তুলে প্রথম দিন শেষ করেছে। স্বাগতিকদের চেয়ে এখনো তারা ২২২ রানের পিছিয়ে আছে।

ডেভিড ওয়ার্নার ২৪ রান করে ক্রিস ওকসের বলে আউট হয়েছেন। উসমান খাজা ২৬ ও মার্নাস ল্যাবুশেন ২ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আজ শুক্রবার বিকেলে আবার ব্যাট করতে নামবেন।

তার আগে উদ্বোধনী জুটিতে ৬২ রান তোলেন ইংল্যান্ডের জ্যাক ক্রাউলি ও বেন ডাকেট। এই রানে ডাকেট ফেরেন ব্যক্তিগত ৪১ রানে। এরপর ৬৬ রানের মাথায় ক্রাউলি (২২) ও ৭৩ রানের মাথায় জো রুট ফেরেন মাত্র ৫ রান করে।

সেখান থেকে প্রতিরোধ গড়েন মঈন আলী ও হ্যারি ব্রুক। তারা দুজন দলীয় সংগ্রহকে টেনে নেন ১৮৪ রান পর্যন্ত। তাতে মনে হয়েছিল বড় সংগ্রহের দিকে আগাচ্ছে ইংলিশরা। কিন্তু এ সময় মঈন আউট হন ৩৪ রান করে।

এরপর ১৯৩ রানের মাথায় বেন স্টোকস (৩), ২০৮ রানের সময় জনি বেয়ারস্টো (৪) ও ২১২ রানের মাথায় ফেরেন হ্যারি ব্রুক। তিনি ১১টি চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৮৫ রান করে যান। এরপর ক্রিস ওকসের ৩৬ ও মার্ক উডের ২৮ রানের ইনিংসে ভর করে ২৮৩ রান পর্যন্ত যেতে পারে ইংলিশরা।

বল হাতে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ৮২ রান দিয়ে ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন জশ হ্যাজলেউড ও টড মারফি।

প্রথম দুই টেস্ট জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্ট জেতার পর চতুর্থ টেস্টে ভালো অবস্থানে থেকেও বৃষ্টির কারণে ড্র করে স্টোকস-রুটরা।