খেলাধুলা

এশিয়াডের স্কোয়াড থেকে বাদ পড়ে বিস্মিত হয়েছিলেন ধাওয়ান

প্রথমবারের মতো এশিয়ান গেমস ক্রিকেটে অংশ নিতে যাচ্ছে ভারত। শুরুতে গুঞ্জন শোনা গিয়েছিল এশিয়াডে ভারত দলকে নেতৃত্ব দিবেন শিখর ধাওয়ান। কিন্তু দল ঘোষণার পর দেখা গেল নেতৃত্ব দেওয়া দূরে থাক, তিনি স্কোয়াডেই জায়গা পাননি।

এমনটি হওয়ায় রীতিমতো বিস্মিত হয়েছিলেন টপ অর্ডার এই ব্যাটসম্যান। এ বিষয়ে ধাওয়ান বলেছেন, ‘যখন আমি দেখলাম সেখানে আমার নাম নেই, আমি কিছুটা বিস্মিত ও ব্যথিত হয়েছিলাম। কিন্তু পরে বুঝলাম তাদের পরিকল্পনা ভিন্ন। সেটা ভেবে ভালো লাগছে। আসলে বিষয়টা আপনাকে মেনে নিতেই হবে। তবে খুশি হয়েছি রুতু (ঋতুরাজ গায়কোয়াড়) দলকে নেতৃত্ব দিবে। সম্প্রতি ভালো খেলা সব তরুণরা আছে দলে। আমি নিশ্চিত এশিয়ান গেমসে তারা ভালো কিছু করবে।’

ভারতের হয়ে ধাওয়ান সবশেষ ২০২২ সালের ডিসেম্বরে ওয়ানডে খেলেছিলেন। এরপর অবশ্য আর দলে ডাক পাননি। ডাক না পেলেও নিয়মিত অনুশীলন করছেন। নিজেকে ফিট রাখছেন। কারণ, কখন ডাক চলে আসে বলা তো যায় না। আর ডাক পেলে যেন খেলতে পারেন।

এ বিষয়ে তিনি বলেছেন, ‘আমি আসলে সব সময় প্রস্তুত। অবশ্যই প্রস্তুত। সে কারণেই আমি নিজেকে ফিট রাখছি। আসলে সুযোগ যেকোনো সময় আসতে পারে। সুযোগ আসার সম্ভবনা সব সময় থাকে। সেটা ১ শতাংশ হোক কিংবা ২০ শতাংশ।’

‘আমি এখনো অনুশীলনটাকে উপভোগ করি। এখনো ক্রিকেট খেলাটাকে উপভোগ করি। এগুলো আসলে আমার নিয়ন্ত্রণে। সিদ্ধান্ত যা আসুক, আমাকে সেটার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।’ যোগ করেন তিনি।