খেলাধুলা

পাকিস্তানের পেসারদের তুলোধুনো করে ৩০০ করলো আফগানিস্তান

কি দারুণভাবেই না ঘুরে দাঁড়ালো আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মাত্র ৫৯ রানে অলআউট হওয়া দলটিই কিনা দ্বিতীয় ওয়ানডেতে পাত্তা দিলো না শাহীন-নাসিম-হারিসদের। তাদের পিটিয়ে তুলোধুনো করে ৫ উইকেট হারিয়ে তুললো ৩০০ রান। আজ বৃহস্পতিবার হাম্বানটোটায় আগে ব্যাট করতে নেমে এমন দুর্দান্ত ব্যাটিং করে আফগানরা।

আর সেটা সম্ভব হয়েছে ২১ বছর বয়সী উদ্বোধনী ব্যাটসম্যান রহমানুল্লাহ গুরবাজের ঝড়ো ব্যাটিংয়ে। আইপিএলে খেলা এই প্রতিভাবান ১৪টি চার ও ৩ ছক্কায় ১৫১ বল খেলে ১৫১ রান করে আউট হন। যা তার ক্যারিয়ার সেরা ইনিংস। এর আগে বাংলাদেশের বিপক্ষে তিনি ১৪৫ রানের ইনিংস খেলেছিলেন।

গুরবাজ ছাড়া ইব্রাহিম জাদরানও দারুণ খেলেন। তিনি ১০১ বল খেলে ৬টি চার ও ২ ছক্কায় করেন ৮০ রান।

উদ্বোধনী জুটিতে গুরবাজ ও ইব্রাহিম ৩৯.৪ ওভারে ২২৭ রান তোলেন। এরপর ইব্রাহিম আউট হন উসামা মিরের বলে। ২৫৬ রানের মাথায় ফেরেন গুরবাজও। তাকে ফেরান শাহীন আফ্রিদি।

এরপর মোহাম্মদ নবী ৩ চারে ২৯ ও অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি ২ চারে অপরাজিত ১৫ রানের ইনিংস খেলে দলীয় সংগ্রহকে ৩০০ তে নিয়ে যান।

শাহীন আফ্রিদি গুরবাজ ছাড়াও রশিদ খানকে আউট করেন। এছাড়া শাহিদুল্লাহকে রান আউট করেন। তিনি ১০ ওভারে ৫৮ রান দেন। নাসিম শাহ ৯ ওভারে ৪৫ রান দিয়ে নেন ১টি উইকেট।

আগের ম্যাচে ফাইফার নেওয়া হারিস রউফ আজ ৭ ওভার বল করে ৪৮ রান দিয়ে উইকেটশূন্য থাকেন। শাদাব খান ১০ ওভারে ৫৩ রান দিয়ে কোনো উইকেট পাননি। সবচেয়ে বেশি রান দেন উসামা মির। তিনি ১০ ওভারে ৬১ রান দিয়ে নেন ১ উইকেট। আর ইফতিখার আহমেদ ৪ ওভারে দেন ২৪ রান।

প্রথম ওয়ানডে ১৪২ রানের বড় ব্যবধানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান। আজ আফগানিস্তান জিতলে সিরিজে সমতা ফিরবে। আর পাকিস্তান জিতলে এক ম্যাচ আগেই সিরিজ জয় নিশ্চিত হবে।