খেলাধুলা

আবারও গ্রেপ্তার হতে পারেন রোনালদিনহো

ব্রাজিলিয়ান তারকা ফুটবলার রোনালদিনহো আর বিতর্ক যেন একে অন্যের পরিপূরক। বিতর্কে জড়ানোর দায়ে জেলেও যেতে হয়েছে তাকে। এবার আরেকবার গ্রেপ্তারের সামনে দাঁড়িয়ে ব্রাজিলের হয়ে বিশ্বকাপজয়ী এই কিংবদন্তি। এমনকি আবারও জেল হতে পারে তার।

স্প্যানিশ দৈনিক মার্কার সূত্রমতে জানা যায়, একটি ক্রিপ্টোকারেন্সির মামলায় তাঁকে সাক্ষ্য দিতে ডেকেছিল ব্রাজিলের পার্লামেন্টারি কমিশন অব ইনকোয়ারি (সিপিআই)। তবে সিপিআইকে মোটেই তোয়াক্কা করেননি রোনালদিনহো। আর এতেই দেখে দিয়েছে বিপদের সম্ভাবনা।

ব্রাজিলের সরকারি সংস্থাটি সোজা জানিয়ে দিয়েছে, পরবর্তী শুনানিতে রোনালদিনহো উপস্থিত না হলে তাকে আটক করার নির্দেশ দেওয়া হবে। তাতে আরেকবার জেলের ঘানি টানিতে হতে পারে সাবেক বার্সেলোনা তারকাকে।

গেল মঙ্গলবার তাকে উপস্থিত থাকার জন্য ডাকা হলেও তিনি সেই ডাকে সাড়া দেননি। এরপরেই আদেশ আসে বৃহস্পতিবার রোনালদিনহোকে আদালতে হাজির হতে হবে। নয়তো আরো একবার কারাগারে বন্দী থাকতে হবে বিশ্বকাপ এবং ব্যালন ডি’অর জয়ী তারকাকে।

জানা যায়, ‘১৮কেরোনালদিনহো’ নামের ক্রিপ্টোকারেন্সির এই কোম্পানির বিরুদ্ধে প্রতারণার মামলায় সাক্ষ্য দিতে বিশ্বকাপজয়ী তারকাকে ডাকা হয়েছে। কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ, তারা প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করেছে। ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে ৬ কোটি ১২ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণের একটি মামলা করছে সিপিআই।

অভিযোগে বলা হয়, এই কোম্পানি বিনিয়োগকারীদের বলেছিল, ন্যূনতম ৩০ মার্কিন ডলার ভার্চুয়াল মুদ্রা (বিট কয়েন) বিনিয়োগ করলে প্রতিদিন ২ শতাংশ লাভ দেওয়া হবে। আর কেউ যদি রেফার করে আরেকজন ব্যক্তিকে যুক্ত করতে পারে তবে লাভের পরিমাণ দাঁড়াবে ৭ শতাংশ।

কিন্তু কোম্পানিটি বিনিয়োগকারীদের অর্থ নিয়ে পালিয়ে যায়। আর এ কারণেই ডাক পড়ে রোনালদিনহোর। কারণ, তিনি কোম্পানিটির শুভেচ্ছাদূত হিসেবে কাজ করেছেন। যদিও ক্রিপ্টোকারেন্সির এই কোম্পানির সঙ্গে তার সরাসরি সংযোগ নেই।