খেলাধুলা

বার্সেলোনা থেকে ব্রাইটনে ফাতি

বার্সেলোনার স্প্যানিশ ফরোয়ার্ড আংসু ফাতি ইংল্যান্ডের পথে যাত্রা করেছেন। আজই (বৃহস্পতিবার) তার মেডিক্যাল সম্পন্ন হবে এবং তিনি এক বছরের জন্য ধারে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নে যোগ দিবেন।

জানা গেছে ধারে ব্রাইটনে তিনি বেতন পাবেন ১০ মিলিয়ন ইউরো। এছাড়া বার্সেলোনাকে ব্রাইটনের দিতে হবে আরও ৫ মিলিয়ন ইউরো।

অবশ্য ফাতিকে দলে নিতে প্রথম আগ্রহ দেখায় টটেনহ্যাম হটস্পার। এরপর সেখানে যোগ দেয় ব্রাইটন। হঠাৎ সেভিয়া সেখানে যোগ দিলে পরিস্থিতি পাল্টে যায়। যদিও অ্যাটলেটিকো মাদ্রিদ, লিভারপুল, চেলসি এবং বরুসিয়া ডর্টমুন্ডও চাচ্ছিল তাকে।

ফাতির বাবা বোরি ফাতি চাচ্ছিলেন তার ছেলে সেভিয়ায় যোগ দিক। তাতে তাকে স্পেন ছেড়ে যেতে হবে না। কিন্তু তার এজেন্ট হোর্হে মেন্ডেস তাকে ব্রাইটনে যোগ দিতে প্রলুব্ধ করছিলেন। অবশ্য ফাতিও তাতে সায় দেন। কারণ, ব্রাইটনের ম্যানেজার রবার্তো ডি জেরবির খেলার ধরন তার সঙ্গে সবচেয়ে মানানসই। তাইতো তিনি প্রিমিয়ার লিগের ক্লাবটিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। যেখানে তিনি নিয়মিত ম্যাচ খেলার সুযোগ পাবেন।

ব্রাইটন ফাতির বেতনের ৮০ শতাংশ দিলেও তাকে কিনতে পারবে না। এই অপশন অবশ্য রাখেনি বার্সা।

২০২১ সালে ২০ বছর বয়সী ফাতি বার্সার সঙ্গে নতুন চুক্তিতে স্বাক্ষর করেন। এই চুক্তি অনুযায়ী ২০২৭ সাল পর্যন্ত তিনি কাতালান ক্লাবটিতেই থাকবেন। তার বাইআউট ক্লজ ১ বিলিয়ন ইউরো।

আংসু ফাতির জন্ম পশ্চিম আফ্রিকার দেশ গিনি বিসাউতে। কিন্তু তিনি স্পেনের হয়ে খেলেন। ২০২২ কাতার বিশ্বকাপে তিনি খেলেছিলেন স্পেনের হয়ে। বিশ্বকাপের অন্যতম উদীয়মান ফুটবলার ছিলেন তিনি।