খেলাধুলা

বাভুমার কীর্তি ম্লান করে ‘বদলি’ লাবুশেনে অস্ট্রেলিয়ার জয়

এই ম্যাচে মার্নাস লাবুশেনের খেলারই কথা ছিল না। মাথায় বল লেগে ক্যামেরন গ্রিন আহত হয়ে মাঠের বাইরে চলে গেলে কানকাশন বদলি হিসেবে নামেন লাবুশেন। আর নেমেই দুর্দান্ত ব্যাটিংয়ে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে এনে দিলেন ৯ উইকেটের জয়।

অথচ এই ম্যাচে নায়ক হওয়ার কথা ছিল টেম্বা বাভুমার। ওয়ানডেতে ইতিহাসের ১৩তম আর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আদ্যন্ত (শুরু থেকে শেষ পর্যন্ত) ব্যাটিং করেছেন বাভুমা। এমন কীর্তিকে ম্লান করে অস্ট্রেলিয়াকে দারুণ এক জয় এনে দিলেন লাবুশেন।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ব্লুমফন্টেইনের মানগাউং ওভালে টস হেরে ব্যাট করতে নেমে বাভুমার সেঞ্চুরিতে ভর করে সবকটি উইকেট হারিয়ে ৪৯ ওভারে ২২২ রান তোলে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে লাবুশেনের বীরত্বে ৫৮ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় তুলে নেয় অজিরা। 

টস হেরে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকা। এর মাঝেও এক প্রান্ত আগলে ছিলেন বাভুমা। ১৪২ বলে ১৪টি চার ও ২টি ছয়ে ১১৪ রান করে অপরাজিত থাকেন তিনি। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩২ রান করেছেন মার্কো জানসেন। অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড নিয়েছেন ৩ উইকেট।

জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল মাত্র ২২৩ রান। এই রান তাড়া করতে নেমে ১১. ১ ওভারে ৭২ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। এই অবস্থায় এক প্রান্ত আগলে দলকে ৩ উইকেটের জয় এনে দেন এই লাবুশেন। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৯৩ বলে ৮ চারের মারে খেলেন ৮০ রানের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২২২/১০, ৪৯ ওভার (বাভুমা ১১৪, মার্কো জানসেন ৩২) অস্ট্রেলিয়া: ২২৫/৭, ৪০.২ ওভার (লাবুশেন ৮০, আগার ৪৮) ফলাফল: অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ১-০ ব্যবিধানে এগিয়ে অস্ট্রেলিয়া।