খেলাধুলা

আর্চারিতে পদক হাতছাড়া করলো বাংলাদেশ

এশিয়ান গেমস আর্চারিতে পদক জয়ের সম্ভাবনা জাগিয়েছিল বাংলাদেশ। আজ শুক্রবার বিকেলে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের কোয়ার্টার ফাইনালে থাইল্যান্ডকে ৫-৪ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন রোমান সানা, হাকিম আহমেদ রুবেল ও সাগর ইসলাম।

সেমিফাইনালে বাংলাদেশ পেয়েছিল ভারতকে। ভারতের বিপক্ষে দারুণ লড়াই করে হেরে যায় ৫-৩ ব্যবধানে। এরপর ব্রোঞ্জ পদকের জন্য বাংলাদেশ লড়াইয়ে নামে ইন্দোনেশিয়ার আর্চার সালসাবিল রিয়ায়ু, বাসিত আহমদ ও আরিফ দিউয়ির বিপক্ষে। কিন্তু তাদের বিপক্ষে একটি সেটও জিততে পারেননি রোমান-হাকিম-সাগররা। হেরে যান সরাসরি সেটে ৬-০ ব্যবধানে।

ব্রোঞ্জ পদকের ম্যাচের প্রথম সেট বাংলাদেশ হেরে যায় ৫৬-৫৫ ব্যবধানে। পরের সেটে হার মানে ৫৫-৫৪ ব্যবধানে। আর শেষ সেট বাংলাদেশ হেরে যায় ৫৮-৫৪ ব্যবধানে। তিন সেট জিতে পূর্ণ ৬ পয়েন্ট পেয়ে ব্রোঞ্জ জয় করে ইন্দোনেশিয়া। আর বাংলাদেশ হেরে খালি হাতে বিদায় নেয় পদকের সম্ভাবনা জাগিয়ে।

অবশ্য নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা রোমান সানা দুই রাউন্ডেই ৮ করে মারেন। তাতে লড়াইয়ে পিছিয়ে যায় বাংলাদেশ। অন্যদিকে বাকি দুজন একটি করে ৮ মারেন। তাতে কাছাকাছি গিয়েও এক সেটও জিততে পারেনি বাংলাদেশ।

এর আগে সেমিফাইনালে ভারতের বিপক্ষে বাংলাদেশ প্রথম সেট হেরে যায় ৫৮-৫১ ব্যবধানে। এরপর দ্বিতীয় সেট হারে ৫৭-৫৪ ব্যবধানে। তৃতীয় সেট বাংলাদেশ জিতে নেয় ৫৮-৫৬ ব্যবধানে। চতুর্থ সেট বাংলাদেশ জেতার পথে থাকলেও ভারত ৫৭-৫৭ তে ড্র করে। 

তাতে ১ পয়েন্টসহ মোট ৫ পয়েন্ট পেয়ে জিতে ফাইনালে চলে যায় স্বর্ণপদকের লড়াইয়ের জন্য। আর বাংলাদেশ দারুণ খেলেও ৩ পয়েন্ট সংগ্রহ করে সেমিফাইনালে হেরে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে নেমে যায়। সেখানে অবশ্য আরও বাজে পারফরম্যান্স করে পদক হাতছাড়া করে।

এশিয়ান গেমসে বাংলাদেশ এখন পর্যন্ত কেবল নারী ক্রিকেটে একটি ব্রোঞ্জ পদক পেয়েছে। আগামীকাল শনিবার সকালে পুরুষ ক্রিকেট দল ব্রোঞ্জ পদকের জন্য মাঠে নামবে।