খেলাধুলা

সামনে ভারত না বাংলাদেশ সেটা নিয়ে ভাবছে না নেদারল্যান্ডস

বিশ্বকাপের ষষ্ঠ ম্যাচে শনিবার দুপুরে কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হবে বাংলাদেশ-নেদারল্যান্ডস। ভাষা ও কন্ডিশনের দিক দিয়ে কলকাতা বাংলাদেশের মতোই। তাইতো এই ভেন্যুকে অনেকে বাংলাদেশের হোম ভেন্যুর মতোই ভাবছে।

অবশ্য এই মাঠ অচেনা নয় নেদারল্যান্ডসের কাছেও। ২০১১ সালে এই মাঠে খেলেছিল তারাও। যদিও আয়ারল্যান্ডের কাছে হেরেছিল। ১২ বছর পর আবার ইডেন গার্ডেন্সে লড়বে তারা। প্রতিপক্ষ শক্তিমত্তায় এগিয়ে থাকা বাংলাদেশ। কিন্তু নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস জানিয়েছেন, সামনে বাংলাদেশ নাকি ভারত সেটা নিয়ে ভাবছেন না তিনি। জেতার জন্যই মাঠে নামবেন।

তিনি বলেন, ‘আসলে আমরা সব ম্যাচে জেতার লক্ষ্য নিয়েই মাঠে নামি। পরের রাউন্ডে যেতে হলে আমাদের হাতে আছে আর মাত্র ৪টা ম্যাচ। বাংলাদেশ নিশ্চিতভাবেই কঠিন প্রতিপক্ষ আমাদের কাছে। তবে বিশ্বকাপে আমরা যেভাবে পারফর্ম করছি, তাতে চমকে দেওয়ার মতো কিছু আছে বলে মনে হচ্ছে না। আমাদের দলের ভালো কিছু করার সামর্থ আছে। অবশ্য শেষ ম্যাচে আমরা ব্যাট হাতে আমরা ভালো কিছু করতে পারিনি। এখন আমাদের সামনে ভারত না বাংলাদেশ কে আছে, সেটা মাথায় রাখার মতো পরিস্থিতি নেই। আমাদের সেরাটাই দিতে হবে এবং জেতার জন্যই খেলতে হবে।’

দক্ষিণ আফ্রিকাকে হারানোটা সবাই অঘটন বললেও এডওয়ার্ডস জানিয়েছেন এটা তাদের সেমিফাইনাল পরিকল্পনার অংশ ছিল, ‘বিশ্বকাপে আমরা পা রেখেছিলাম সেমিফাইনালের লক্ষ্য নিয়েই। দক্ষিণ আফ্রিকাকে হারানোটা আসলে কোনো চমক নয়, ওটা আমাদের পরিকল্পনাতেই ছিল। আসলে সেমিফাইনাল যেভাবে হোক নিশ্চিত করতে চেয়েছিলাম। প্রোটিয়াদের হারানোর পর আমাদের ঘিরে প্রত্যাশা তৈরি হয়েছিল। পরের ম্যাচগুলোয় যদিও সেই ছন্দ ধরে রাখতে পারিনি।’

বিশ্বকাপে এর আগে দুইবার নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। তার মধ্যে একবার জিতেছে এবং একবার হেরেছে। এবার জয়ের পাল্লা ভারী করার সুযোগ উভয় দলের সামনে।