খেলাধুলা

অভিষেকেই আমেরের ৬ উইকেট, অস্ট্রেলিয়ার রান পাহাড়

পাকিস্তানের পেসার আমের জামাল নিজের আগামী বার্তা ভালোভাবেই পৌঁছে দিলেন ক্রিকেট বিশ্বের কাছে। চতুর্দশ পাকিস্তানি বোলার হিসেবে অভিষেকেই তুলে নিলেন ৬ উইকেট। তবুও রান ফোয়ারা থেমে থাকেনি অস্ট্রেলিয়ার। প্রথম দিন ওয়ার্নারের দৃঢ়তার পর আজ শুক্রবার দ্বিতীয় দিন ব্যাট হাতে অবদান রাখেন মিচেল মার্শ। তাতে ১১৩.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৪৮৭ রান তুলে অস্ট্রেলিয়া।

আমের ছাড়া ২ উইকেট নিয়েছেন আরেক অভিষিক্ত বোলার খুররম শাহজাদ। ১টি করে উইকেট নিয়েছেন শাহীন আফ্রিদি ও ফাহিম আশরাফ।

বৃহস্পতিবার ৫ উইকেট হারিয়ে ৩৪৬ রান তুলে প্রথমদিন শেষ করেছিল অস্ট্রেলিয়া। মিচেল মার্শ ১৫ ও অ্যালেক্স ক্যারি ১৪ রানে অপরাজিত ছিলেন। ৪১১ রানের মাথায় ক্যারিকে বোল্ড করেন আমের ভাঙেন এই জুটি। ৯০ রানের জুটিতে ৪টি চারে ৩৪ রান করেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। 

এরপর মিচেল স্টার্ককে নিয়ে সপ্তম উইকেটে ৩৮ রান তোলেন মার্শ। ৪৪৯ রানের মাথায় স্টার্ককে বোল্ড করে এই জুটি ভাঙেন ২৭ বছর বয়সী আমের। ৪৭৬ রানের মাথায় বিপজ্জনক হয়ে ওঠা মার্শকে বোল্ড করেন খুররম। ১৫টি চার ও ১ ছক্কায় ৯০ রান আসে তার ব্যাট থেকে। এরপর প্যাট কামিন্স ৯, নাথান লায়ন ৫ ও জশ হ্যাজলেউড অপরাজিত ৪ রান করলে ৪৮৭ রান পর্যন্ত যায় অজিদের প্রথম ইনিংস।

আমের জামাল ২০ ওভার বল করে ১ মেডেনসহ ১১১ রান দিয়ে নেন ৬টি উইকেট। খুররম ২২ ওভার বল করে ৫ মেডেনসহ ৮৩ রান দিয়ে নেন ২টি উইকেট।