খেলাধুলা

তৃতীয় দিন শেষে অজিদের ৩০০ রানের লিড

পার্থ টেস্টের নাটাই অস্ট্রেলিয়ার হাতে। প্রথম ইনিংসে ৪৮৭ রান করা স্বাগতিকরা পাকিস্তানকে তাদের প্রথম ইনিংসে ২৭১ রানের বেশি করতে দেয়নি। ২১৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে তারা।

অবশ্য নড়বড়ে শুরুর পর উসমান খাজা ও স্টিভেন স্মিথের ব্যাটে ভর করে ২ উইকেট হারিয়ে ৮৪ রান তুলে তৃতীয় দিন শেষ করেছে। তাদের লিড হয়েছে ৩০০ রানের। স্মিথ ৩ চার ও ১ ছক্কায় ৪৩ ও খাজা ১ চারে ৩৪ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল রোববার চতুর্থ দিনে ব্যাট করতে নামবেন।

এদিন ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে খুররম শাহজাদের বলে আউট হয়ে যান ডেভিড ওয়ার্নার (০)। এরপর ৫ রানের মাথায় তার দ্বিতীয় শিকারে পরিণত হন মার্নাস ল্যাবুশেন (২)। এরপর স্মিথ ও খাজা ৭৯ রানের জুটি গড়ে দিন শেষ করে আসেন।

তার আগে ২ উইকেট হারিয়ে ১৩২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করা পাকিস্তান আজ বাকি ৮ উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ১৩৯ রান যোগ করতে পারে। আগের দিন ৭ রানে অপরাজিত থাকা খুররম শাজহাদ শুরুতেই ফেরেন সাজঘরে। আর ৩৮ রান নিয়ে অপরাজিত থাকা ইমাম-উল-হক আজ লড়াই করেন বেশ। যদিও ৬২ রান করেই সাজঘরে ফেরেন।

এরপর বাবর আজম ২১, সরফরাজ আহমেদ ৩, সৌদ শাকিল ২৮, ফাহিম আশরাফ ৯, আমের জামাল ১০ ও শাহীন আফ্রিদি ৪ রান করে আউট হলে পাকিস্তানের প্রথম ইনিংস সমাপ্ত হয়।

বল হাতে অস্ট্রেলিয়ার নাথান লায়ন ৩টি উইকেট নেন। আর একটি উইকেট পেলেই তিনি ৫০০ উইকেট শিকারের বড় মাইলফলক স্পর্শ করবেন। এছাড়া মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন জশ হ্যাজলেউড, মিচেল মার্শ ও ট্র্যাভিস হেড।