খেলাধুলা

মায়ের মৃত্যুর পাঁচ বছর পর জন্ম, তদন্তের মুখে ফুটবলার

ক্রীড়াঙ্গনে বয়স লুকানো নতুন কিছু নয়। প্রায় সব দেশের ক্রীড়াবিদরাই সুবিধা পেতে বয়স কিছুটা কম দেখান। কিন্তু এবার যা হয়েছে সেটা নিয়ে রীতিমতো তোলপাড় শুরু হয়ে গেছে। আফ্রিকার দেশ গ্যাবনের এক ফুটবলারের জন্ম হয়েছে তার মায়ের মৃত্যুর পাঁচ বছর পর! এমনটা প্রমাণ পাওয়ার পর তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আফ্রিকান ফুটবল ফেডারেশন।

জানা যায়, গুইলর কাঙ্গার নামের গ্যাবনের ওই ফুটবলারের পাসপোর্টে জন্ম সাল দেওয়া ১৯৯০। এদিকে কাঙ্গার মায়ের মৃত্যু হয়েছে ১৯৮৫ সালে। অর্থাৎ মায়ের মৃত্যুর পাঁচ বছর পর জন্মেছেন কাঙ্গা! যা অসম্ভব ও বিস্ময়কর। বিষয়টি নজরে পড়েছে আফ্রিকান ফুটবলের অভিভাবক সংস্থা কনফেডারেশন অব আফ্রিকা ফুটবলের (সিএএফ)। 

এরই মধ্যে সিএএফ অভিযুক্ত কাঙ্গার বিরুদ্ধে বয়স জালিয়াতির তদন্ত শুরু করেছে। কাঙ্গার জন্ম অবশ্য কঙ্গোতে। কঙ্গো ফুটবল ফেডারেশনের ভাষ্যমতে, তাদের দেশে জন্ম নেওয়া কাঙ্গা পরে গ্যাবনে চলে আসেন। বর্তমানে রেড স্টার বেলগ্রেড এবং গ্যাবন জাতীয় দলের অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলছেন তিনি।

কাঙ্গার বিরুদ্ধে অভিযোগটা তোলে কঙ্গো ফুটবল ফেডারেশন। তাদের দাবি, পরিচয় জালিয়াতি করে গ্যাবনিজ টিমে খেলছেন কাঙ্গা। যার প্রেক্ষিতে তদন্তে নেমেছে সিএএফ। জালিয়াতির এই ঘটনায় শেষ পর্যন্ত দোষী সাব্যস্ত হলে বড়সড় ঝামেলায় পড়তে পারেন কাঙ্গা। 

বিষয়টি আফ্রিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা হয়ে ফিফা পর্যন্ত গড়াতে পারে। জাতীয়তা পরিবর্তন সংক্রান্ত ফিফার নিয়ম ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হতে পারেন কাঙ্গা। এমনকি এরচেয়েও বড় শাস্তি হতে পারে তার।