খেলাধুলা

তাইজুলকে পেছনে ফেলে ডিসেম্বরের সেরা কামিন্স

সাদা পোশাকে দারুণ পারফর্ম্যান্স করে আইসিসির ডিসেম্বর মাসের সেরা ক্রিকেটারের লড়াইয়ে জায়গা করে নিয়েছিলেন বাংলাদেশের তাইজুল ইসলাম। তার সঙ্গে ছিলেন নিউ জিল্যান্ডের গ্লেন ফিলিপস ও অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। পারফর্ম্যান্স বিচারে তাইজুল ও ফিলিপসকে পেছনে ফেলে ডিসেম্বরের সেরা ক্রিকেটার হয়েছেন কামিন্স।

ডিসেম্বরে দারুণ পারফর্ম্যান্স করেছিলেন তাইজুল। সিলেটে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১০ উইকেট নিয়ে বাংলাদেশকে ম্যাচ জিতিয়েছিলেন ১৫০ রানে। মিরপুরে সিরিজের শেষ টেস্টে হারলেও দুই ইনিংস মিলিয়ে তাইজুল নিয়েছিলেন ৫ উইকেট। ১৫ উইকেট নিয়ে সিরিজসেরাও হন ৩১ বছর বয়সী স্পিনার।

এদিকে ফিলিপসও মিরপুর টেস্টে বল হাতে ৩ উইকেট নিয়েছিলেন। সেই ম্যাচের প্রথম ইনিংসে ৮৭ রান করা মিডল অর্ডার ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে খেলেন ম্যাচজয়ী ৪০ রানের ইনিংস। এর আগে সিলেটে প্রথম টেস্টে ৬৪ রান করার পাশাপাশি বল হাতে ৫ উইকেট নেন তিনি। 

তবে ডিসেম্বরে এই দুজনের চেয়ে কিছুটা এগিয়ে ছিলেন কামিন্স। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম দুই টেস্টে দুর্দান্ত পারফর্ম করেছেন অজি দলনেতা। পার্থে প্রথম টেস্টে ৩ উইকেট নেওয়ার পর মেলবোর্নে বক্সিং ডে টেস্টে দুই ইনিংসেই নেন ৫টি করে উইকেট। এমন পারফর্ম্যান্সের পর মাস সেরা হতে আর কি লাগে।

স্বীকৃতি পেয়ে কামিন্স বলেছেন, ‘সব সংস্করণে দলের জন্য দারুণ একটা বছর গেছে। পাকিস্তানের মতো চ্যালেঞ্জিং একটা দলের বিপক্ষে জিতে শেষটাও ভালো হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত এই গ্রীষ্মের পারফরম্যান্সে আমরা সন্তুষ্ট। ওয়েস্ট ইন্ডিজ ও নিউ জিল্যান্ড সিরিজের জন্য অপেক্ষা করছি।’ 

এদিকে ডিসেম্বরের সেরা নারী ক্রিকেটার হয়েছেন ভারতের দীপ্তি শর্মা। সেরা হওয়ার পথে তিনি হারিয়েছেন স্বদেশী জেমিমা রদ্রিগেজ ও জিম্বাবুয়ের প্রেশাস মারাঙ্গেকে।