খেলাধুলা

সাকিবকে কবে ব্যাটিংয়ে দেখা যাবে, জানালেন সোহান 

তখন মাঝপথে রংপুর রাইডার্সের ইনিংস। হঠাৎ ক্যামেরা ফোকাস করে রংপুরের ডাগআউটে। সাকিব আল হাসান হেলমেট-প্যাড পড়ে ব্যাট হাতে প্রস্তুত হয়ে বসে আছেন। তাহলে সাকিবকে অবশেষে ব্যাটিংয়ে দেখা যাবে? না, শেষ পর্যন্ত নিরাশ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সিলেটে মঙ্গলবার (৩০ জানুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে টানা দ্বিতীয়বারের মতো ব্যাটিংয়ে নামলেন না সাকিব। এর আগে দুর্দান্ত ঢাকার বিপক্ষেও ব্যাটিংয়ে নামেননি বিশ্বসেরা অলরাউন্ডার। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) পাঁচ ম্যাচে চার ম্যাচ খেলেছেন সাকিব। তাতে দুই ম্যাচে তিনে এবং আটে নেমে কোনোটিতেই দুই রানের বেশি করতে পারেননি। এরপর ব্যাটিংয়ে নামাই বন্ধ করে দেন।  

চোখের সমস্যায় ভোগা সাকিব ব্যাট হাতে প্রস্তুতি নিচ্ছিলেন পুরো দমে, কোনো সুযোগই হাতছাড়া করছেন না। ছুটির দিনেও তিনি পড়ে থাকেন সিলেট স্টেডিয়ামে। নেটে তাকে সহোযোগিতা করেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ গুরু মোহাম্মদ সালাউদ্দিনও। এত প্রস্তুতির পরও সাকিব কেন ব্যাটিংয়ে নামছেন না, এটা একটা বড় প্রশ্ন।

কুমিল্লার বিপক্ষে অসাধারণ জয়ের পর সেই প্রশ্নই রাখা হয় রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহানের কাছে। তার উত্তর, ‘উনি চেষ্টা করছেন। নিজে নিজে বন্ধের দিনেও অনুশীলন করছেন। চোখে যে সমস্যা আছে ওটা আস্তে আস্তে উন্নতি হচ্ছে। তো আমরা আশা করি টুর্নামেন্টের শেষদিকে তাকে পুরোদমে দেখতে পারব।’

আদতে রংপুরের হয়ে সাকিব খেলছেন একজন বোলার হিসেবে। বল হাতে আছেন আগের অবস্থাতেই। চার ম্যাচে চার উইকেট নিয়ে দিয়েছেন ৯১ রান। তার মধ্যে আজই দিয়েছেন সর্বোচ্চ, ৪১ রান। শেষ ওভারে যখন ২৯ রান প্রয়োজন সাকিব ১ উইকেট নিয়ে দেন ২০ রান।

মাঠে তার উপস্থিতিকেই বিশেষ কিছু মনে করছেন রংপুরের অধিনায়ক। এ ছাড়ে বেশ কয়েকবার সাকিব মাঠে ফিল্ডিং সাজানোতেও ভূমিকা রাখেন। অর্থ্যাৎ ব্যাট হাতে না নামলেও সাকিব ছিলেন পুরো সক্রিয়।

সোহান বলেন, ‘সাকিব ভাই বিশ্বের একজন সেরা অলরাউন্ডার। উনি এখনও অলরাউন্ডার। চোখের সমস্যার কারণে হয়ত এখন ব্যাট করতে তার সমস্যা হচ্ছে। কিন্তু তার মাঠে থাকাটাই আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।’

দুপুরে টস জিতে ব্যাটিং করতে নেমে রংপুর ১৬৫ রান করে। তাড়া করতে নেমে ১৫৭ রানে থামে কুমিল্লার ইনিংস। ৮ রানে জয় পায় রংপুর। পঞ্চম ম্যাচে এটি দলটির তৃতীয় জয়। সোহান দলে থাকা অভিজ্ঞ সাকিবসহ, বাবর আজম-মোহাম্মদ নবীদের পরামর্শ নিয়ে দল চালানোর চেষ্টা করছেন বলেন জানান। 

‘পরামর্শগুলো অবশ্যই আছে। আমরা দল হিসেবে ভালো করতে চাই। এমন না যে আজ জিতেছি বলে সব ঠিক আছে। সব সময়ই আমাদের পরামর্শ আসে এবং আমরা দলের যেটা ভালো হয় কথা বলে সেই অনুযায়ী আগানোর চেষ্টা করি।’