খেলাধুলা

সাকিবের লড়াইটা ‘নিজের’ সঙ্গেই

‘রান যত করবো তত স্বাচ্ছন্দ্য পাবো। রান যতক্ষণ না করছি ওই ছন্দটা আসবে না।’— সিলেটে বিপিএলের শেষ দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে নিজের অবস্থান পরিষ্কার করেছিলেন সাকিব আল হাসান। এক ম্যাচে আট নম্বরে ব্যাটিংয়ে নেমেও পরপর দুই ম্যাচে ব্যাটিংয়ে নিজেকে আড়াল করে রেখেছিলেন সাকিব।

পুরোদস্তর অলরাউন্ডার হয়েও রংপুর রাইডার্সের জার্সিতে খেলেছিলেন কেবল বোলার হিসেবে। যা ছিল তার জন্য একেবারেই নতুন অভিজ্ঞতা। কিন্তু সিলেটে স্বাগতিক দলের বিপক্ষে শেষ ম্যাচে চারে নেমে কেবল এক বল ব্যাটিং করতে পারেন তিনি। আজ ঢাকা পর্বের শুরুর দিনেই তিনে ব্যাটিংয়ে আসেন সাকিব। শুরুর ১৪ বলে ১১ রান করেন।

মোসাদ্দেককে সুইপ করে মিড অন দিয়ে চার মেরে সাকিব বাউন্ডারির খাতা খোলেন। এরপর পরের চার বলে তার ব্যাট থেকে আসে তিন ছক্কা। প্রথম দুটি মারেন চতুরঙ্গকে। পরেরটি মোসাদ্দেককে। তার ইনিংসটি থামে মোসাদ্দেককে উড়াতে গিয়ে। ২০ বলে ৩৪ রানের ঝড়ো ইনিংসটি খেলেন ১ চার ও ৩ ছক্কায়। 

এরপর বোলিংয়ে হাত ঘুরিয়ে ১৬ রানে পেয়েছেন ৩ উইকেট। তাতে ম্যাচসেরার পুরস্কারটাও উঠেছে তার হাতে। মাঠে নেমে ব্যাটিং করে নিজের চোখের অবস্থা বুঝতে চেয়েছিলেন। পাঁচ দেশে বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়েও চোখের মূল সমস্যা বের করতে পারেননি। মাঠে নেমে সাকিবের লড়াইটা ছিল নিজের সঙ্গে। সেই লড়াইয়ে আজ জিতে সাকিব কিছুটা যেন হাঁফ ছেড়ে বেঁচেছেন! 

পুরস্কার বিতরণী মঞ্চে সাকিব বলেছেন, ‘শুধু ম্যাচ প্র্যাকটিস, এটাই আমার দরকার ছিল। বিপিএল কঠিন টুর্নামেন্ট, বিশেষ করে ব্যাটসম্যানদের জন্য। এখানে ইনিংসের শুরুতে ব্যাটিং করা সহজ ছিল না। হ্যাঁ, খুব ভালো লাগছে ক্রিজে কিছু সময় কাটাতে পেরে। আরও কিছু সময় ক্রিজে কাটাতে চাইব। এমন আরও দুটি ম্যাচ পেলে আমি আমার পূর্ণ আত্মবিশ্বাস ফিরে পাবো।’ 

সাকিব আজ ২৮ মিনিটের মতো ক্রিজে ছিলেন। শুরুতে টাইমিং মেলাতে কিছুটা সমস্যা অনুভব করছিলেন। কিন্তু থিতু হওয়ার পর সাকিব ফেরেন চেনা রূপে। নিজের ব্যাটিং নিয়ে সাকিব যোগ করেছেন, ‘আমি উইকেটে কিছু সময় কাটানোর চেষ্টা করেও পারছিলাম না। যেটা আমার দরকার ছিল। আশা করি আরও কিছু ম্যাচ, আরও কিছু বল খেলতে পারলে আমি আরও আত্মবিশ্বাসী অনুভব করব।’ 

ম্যাচ শেষে রংপুরের অধিনায়ক কাজী নুরুল হাসান সোহান জানিয়েছেন, সাকিব নিজ থেকেই তিনে ব্যাটিং করতে চাচ্ছিলেন। নিজেকে পরীক্ষায় ফেলে, চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে সেই লড়াইটাই জিততে চেয়েছিলেন। মিরপুরে চিরচেনা উইকেটে সাকিব সেই লড়াইটা জিতেছেন। বাকিটা পথ কেমন কাটে সেটাই দেখার।