খেলাধুলা

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে জর্ডানের ইতিহাস

এশিয়ান কাপের আসরে এর আগে জর্ডানের সর্বোচ্চ সাফল্য ছিল কোয়ার্টার ফাইনাল। এই আসরের আগে এশিয়ার সর্বোচ্চ আসরের শেষ চারেও খেলতে পারেনি তারা। তবে এবার যা করলো সেটাকে রীতিমতো ইতিহাস বলা যায়। এশিয়ার অন্যতম পরাশক্তি দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ফাইনালের মঞ্চে পৌছে গেল দেশটি।

বাংলাদেশ সময় মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাতে কাতারের আল রাইয়ানে মঙ্গলবার প্রথম সেমি-ফাইনালে এশিয়ার দুইবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়েছে জর্ডান। এবারই প্রথম ফাইনালের মঞ্চে পা রেখেছে দলটি।

ম্যাচে পরিষ্কার ফেভারিট ছিল দক্ষিণ কোরিয়া। কাতারের আহমাদ বিন আলি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝড় বইয়ে দিতে থাকে তারা। পাল্টা জবাব দিতে থাকে জর্ডানও। দলটি নিজেদের রক্ষণ শক্তিশালী করে পাল্টা আক্রমণ শাণাতে চেষ্টা করে তারা। কিন্তু প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ড্রতে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় জর্ডান। ৫৩তম মিনিটে মুসা আল-তামারির দারুণ পাস বক্সে পেয়ে চিপ শটে আগুয়ান গোলরক্ষকের ওপর দিয়ে বল জালে পাঠান ইয়াজান আল নাইমাত। গোল পেয়ে উজ্জিবীত হয়ে ওঠে তারা। তাতে ৬৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মুসা নিজেই।

নিজেদের অর্ধ থেকে বল নিয়ে ডান দিক দিয়ে এগিয়ে যান মুসা। তার সামনে ছিল প্রতিপক্ষের দুই ডিফেন্ডার। তাদের একজনকে কাটিয়ে আড়াআড়ি এগিয়ে গিয়ে প্রতিপক্ষের দুজনকে বোকা বানিয়ে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন ২৬ বছর বয়সী ফরোয়ার্ড।

শেষ পর্যন্ত দুই গোলের লিড ধরে রেখেই উল্লাসে মাতে জর্ডান। ফাইনালে তাদের প্রতিপক্ষ এখনো নির্ধারিত হয়নি। দ্বিতীয় সেমি-ফাইনালে ইরান ও কাতারের মধ্যকার জয়ী দলের বিপক্ষে শিরোপা জয়ের লড়াইয়ে নামবে জর্ডান। আগামী শনিবার অনুষ্ঠিত হবে ফাইনাল।