খেলাধুলা

বাংলাদেশকে ভোগানো কামিন্দু আইসিসির সেরা প্লেয়ার

প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়ে পুরস্কার জিতলেন কামিন্দু মেন্ডিস। 

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টে ‘মাথা ব্যথার’ কারণ হয়ে ছিলেন কামিন্দু। সিলেট টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরির পর চট্টগ্রামে নব্বই ছোঁয়া ইনিংস খেলেন। বাংলাদেশে থাকতেই সিরিজ সেরার পুরস্কার জিতেছিলেন। এবার তাকে স্বীকৃত দিল আইসিসি। মার্চ মাসের আইসিসির সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ২৫ বছর বয়সী ক্রিকেটার। এ ছাড়া নারীদের ক্রিকেটে মাসসেরা হয়েছেন ইংল্যান্ডের মাইয়া বুশিয়েই।

সোমবার আইসিসির ওয়েবসাইটে তাদের নাম ঘোষণা করা হয়। 

কামিন্দু মেন্ডিসের সঙ্গে সংক্ষিপ্ত তালিকায় নাম ছিল আয়ারল্যান্ডের মার্ক অ্যাডায়ার ও নিউ জিল্যান্ডের ম্যাট হেনরির। তাদের দুজনকে পেছনে ফেলে কামিন্দুর হাতে উঠেছে শ্রেষ্ঠত্বের পুরস্কার। শ্রীলঙ্কার তৃতীয় পুরুষ ক্রিকেটার হিসেবে এই স্বীকৃতি পেলেন মেন্ডিস। এর আগে প্রাবাথ জায়াসুরিয়া ও ওয়ানিন্দু হাসারাঙ্গা এই পুরস্কার পেয়েছিলেন।  

মার্চ মাসের শুরুর দিকে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলেছিলেন কামিন্দু। তিন ম্যাচে রান করেছেন যথাক্রমে ১৯, ৩৭ ও ১২। টেস্ট সিরিজ তিনি রাঙান নিজের মতো করে। সিলেটে প্রথম ইনিংসে ১০২ রান করেন। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ১৬৪ রানের ইনিংস। পরে চট্টগ্রামে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৯২ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি। তাতেই তার উঠে মাস সেরার পুরস্কার। 

আইসিসির এই পুরস্কারকে ভবিষ্যতের প্রেরণা হিসেবে দেখছেন কামিন্দু মেন্ডিস, ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ হতে পেরে ভীষণ আনন্দিত আমি। এই পুরস্কারকে আমি আন্তর্জাতিক ক্যারিয়ারে অনুপ্রেরণা হিসেবে দেখছি আমি।’  

এদিকে নারীদের ক্রিকেটে ইংল্যান্ডের বুশিয়েই সেরা হয়েছেন নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সে। ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান ৫ টি-টোয়েন্টিতে ৫৫.৭৫ গড়ে করেছেন ২২৩ রান।