খেলাধুলা

নিউ জিল্যান্ডের প্রথম চার টেস্ট বিজয়ী ক্রিকেটার পরলোকে

নিউ জিল্যান্ডের সাবেক লেগ স্পিনার জ্যাক অ্যালাবাস্টার মঙ্গলবার রাতে ক্রমওয়েলে ৯৩ বছর বয়সে মারা গিয়েছেন। নিউ জিল্যান্ড থেকে বেরিয়ে আসা সেরা লেগ স্পিনার হিসেবে বিবেচিত অ্যালাবাস্টার ২১ টেস্ট খেলেছেন ১৯৫৫ থেকে ১৯৭২ সালের মধ্যে। যেখানে তিনি পেয়েছেন ৪৯ উইকেট।

অ্যালাবাস্টার নিউ জিল্যান্ডের প্রথম চার টেস্ট জয়ের অংশ ছিলেন। তিনি ১৯৫৫-৫৬ সালে ভারত ও পাকিস্তান, ১৯৫৮ সালে ইংল্যান্ড, ১৯৬১-৬২ সালে দক্ষিণ আফ্রিকা এবং ১৯৭১-৭২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফর করেছেন।

দক্ষিণ আফ্রিকা সফরে পাঁচ টেস্টে ২২ উইকেট নিয়েছিলেন। সেবার প্রথমবারের মতো নিউ জিল্যান্ড দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ ড্র করে। প্রথম ম্যাচেই বাজিমাত করেছিলেন অ্যালাবাস্টার। নিয়েছিলেন ৭ উইকেট। দেশের বাইরে নিউ জিল্যান্ডের প্রথম টেস্ট জয়েও অবদান রেখেছেন তিনি। ১৮০ রানে ৮ উইকেট নিয়েছিলেন যা তার ক্যারিয়ারের সেরা বোলিংও।

ঘরোয়া ক্রিকেটে ওটাগোর হয়ে খেলেছেন অ্যালাবাস্টার। ১৪৩ প্রথম শ্রেণির ক্রিকেটে তার শিকার ৫০০ উইকেট।  ১৯৭১-৭২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তার একমাত্র সাফল্য ছিল স্যার গ্যারি সোবার্সের উইকেট। যদিও সফর শেষ করতে পারেননি ইনজুরির কারণে। এরপর আর তাকে নিউ জিল্যান্ডের ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায়নি।