খেলাধুলা

বিদায়ের দ্বারপ্রান্তে অ্যান্ডারসন

ইংল্যান্ডের হয়ে ঝলমলে ক্যারিয়ার পেসার জেমস অ্যান্ডারসনের। ইতোমধ্যে নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তিদের কাতারে। তবে এবার থামতে হচ্ছে তাকে। ইংল্যান্ডের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককলামের পরামর্শেই ক্যারিয়ারের ইতি টামতে যাচ্ছেন ইতিহাসের প্রথম ও একমাত্র পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেট নেওয়া অ্যান্ডারসন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাত দিয়ে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, ইংল্যান্ডের গ্রীষ্মকালীন মৌসুম শেষেই ক্যারিয়ার শেষ করবেন ৪১ বছর বয়সী এই পেসার।

গার্ডিয়ান প্রতিবেদনে বলা হয়, অ্যান্ডারসন অবসরের পেছনে ভূমিকা রেখেছেন ম্যাককালাম। কোচের সঙ্গে আলোচনার পরই সিদ্ধান্ত নিয়েছেন জিমি। অ্যান্ডারসনের সঙ্গে আলোচনা করতে ইংল্যান্ডে উড়ে এসেছিলেন ম্যাককালাম। গলফ খেলতে খেলতে জানিয়েছেন, টেস্ট দল নিয়ে ভবিষ্যতের দিকে তাকাতে চাইছেন তারা।

মূলত ২০২৫-২৬ অ্যাশেজের জন্য পেস বিভাগ তৈরি করতে চাইছে ইংল্যান্ড। সে সময় অ্যান্ডারসনের বয়স হবে ৪৩। যে বয়সে এক্সপ্রেস জিমিকে পাওয়ার সম্ভাবনা খুবই কম। চলতি গ্রীষ্মে মোট ৬টি টেস্ট খেলবে ইংল্যান্ড। এর মধ্যে আগস্টের শেষ দিকে ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে একটি টেস্ট খেলবে তারা। সম্ভাব্য সেটিই হতে যাচ্ছে অ্যান্ডারসনের বিদায়ী টেস্ট।

সর্বশেষ ভারত সফরে ইতিহাসের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেট নেন অ্যান্ডারসন। টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় অ্যান্ডারসনের ওপরে এখনো আছেন আরও দুজন। ৮০০ উইকেট নিয়ে সবার ওপর আছেন লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ান গ্রেট শেন ওয়ার্ন।