খেলাধুলা

ব্রাজিলের বিপক্ষে কোনো দলই ফেভারিট নয়: কলম্বিয়ার কোচ

কোপা আমেরিকায় ‘ডি’ গ্রুপে প্রথম দুই ম্যাচের দুটিতেই জিতে কলম্বিয়া ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। তবে একটিতে জিতে ও একটিতে ড্র করে ব্রাজিল এখনও ঝুলে আছে। এই ঝুলে থাকা অবস্থায় নিজেদের শেষ ম্যাচে বুধবার সকালে কলম্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে ম্যাচটি।

এই ম্যাচে অবশ্য জয় প্রয়োজন নেই ব্রাজিলের, এক পয়েন্ট পেলেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হবে তাদের। তবে দারুণ ছন্দে থাকা কলম্বিয়ার কোচ নেস্তর লরেঞ্জো এই ম্যাচে ব্রাজিলকেই ফেভারিট মানছেন। তার মতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে ম্যাচ হলে সেই ম্যাচে কোনো দলই আর ফেভারিট থাকে না।

নেস্তর বলেন, ‘ব্রাজিলের বিপক্ষে ম্যাচ হলে আপনি কখনোই ফেভারিট নন। তারা এমনই একটি দল যাদের ইতিহাস অনেক সমৃদ্ধ। আমরা কেবল কলম্বিয়ার ফুটবল ইতিহাসের কয়েকটা পাতা লিখতে শুরু করেছি। যেটা কিছু ক্ষেত্রে খুবই ভালো। আমরা আরও ভালো করতে চাই। ভালোর ধারাবাহিকতা ধরে রাখতে চাই। সেটা ধরে রাখতে আমরা আমাদের সেরাটা দিয়ে চেষ্টা করবো।’

কলম্বিয়া টানা ২৫ ম্যাচ ধরে অপরাজিত আছে। ব্রাজিলের বিপক্ষে ১৯৪৫ সাল থেকে ২০২৩ পর্যন্ত ৩৬ ম্যাচে মুখোমুখি হয়েছিল কলম্বিয়া। তার মধ্যে ব্রাজিল জিতেছে ২১ বার। কলম্বিয়া জিতেছে ৪ বার। ১১টি ম্যাচ হয়েছে ড্র। 

অবশ্য সবশেষ ৬ ম্যাচে ব্রাজিলের বিপক্ষে কলম্বিয়ার পারফরম্যান্স বেশ ভালো। হেরেছে মাত্র ২টিতে। জিতেছে ১টিতে। ড্র করেছে ৩টিতে। সবশেষ ২০২৩ সালের নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়েছিল কলম্বিয়া। কোপা আমেরিকার এই ম্যাচেও যদি হারাতে পারে তাহলে গ্রুপসেরা হয়ে তারা যাবে পরের রাউন্ডে। ড্র করলেও গ্রুপসেরা হবে তারা। আর হেরে গেলে ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে কোয়ার্টার ফাইনালে।

২ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়া আছে ‘ডি’ গ্রুপের শীর্ষে। ২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে ব্রাজিল আছে দ্বিতীয় স্থানে। আর ২ ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে কোস্টারিকা আছে তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে থাকা প্যারাগুয়ে এখনও কোনো পয়েন্ট পায়নি।

ব্রাজিলের সম্ভাব্য শুরুর লাইনআপ: অ্যালিসন, দানিলো, বেরালদো, মারকুইনহোস, আরানা, গুইমারেস, গোমেজ, স্যাভিও, পেরেইরা, রদ্রিগো ও লুইস এন্ড্রিক।

কলম্বিয়ার সম্ভাব্য শুরুর লাইনআপ: ভার্গাস, মুনোজ, সানচেজ, কুয়েস্তা, মাচাদো, কাস্তানো, ইউরিবে, আরিয়াস, সিনিস্তেরা, ডুরান ও দিয়াজ।