খেলাধুলা

জিয়াউরের প্রয়াণে ফিদের শোক

বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের আকস্মিক মৃত্যুতে শোক জানিয়েছে আন্তর্জাতিক দাবা ফেডারেশন-ফিদে। তাদের ওয়েবসাইটে আনুষ্ঠানিক শোক বার্তায় জিয়াউরের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে সংস্থাটি।

জিয়াউরকে বাংলাদেশের সবচেয়ে সফল দাবাড়ু উল্লেখ করে ফিদে শোক প্রকাশ করে জানায়, ‘জিয়াউর রহমানের অকাল মৃত্যুতে আমরা গভীর শোক প্রকাশ করছি। তার পরিবার, বন্ধু ও ভালোবাসার মানুষদের প্রতি জানাচ্ছি সমবেদনা।’

শুক্রবার (০৫ জুলাই, ২০২৪) দাবা বোর্ডে জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলার সময় হঠাৎ চেয়ার থেকে পড়ে যান জিয়াউর। এরপর হাসপাতালে নেওয়া হলেও তিনি ফিরে আসতে পারেননি। শনিবার জাতীয় ক্রীড়া পরিষদে অনুষ্ঠিত হয় তার জানাজা। তার জানাজায় অংশ নিতে এবং শ্রদ্ধা জানাতে ক্রীড়াঙ্গনের অনেকেই উপস্থিত হয়েছিলেন। সেখানে আনুষ্ঠানিকতা শেষে জিয়াউরের মরদেহ নিয়ে যাওয়া হয় মোহাম্মদপুরে তাজমহল রোডে। সেখানে আরেক দাবাড়ু বাবা পয়গম আহমেদের পাশে চিরনিদ্রায় শায়িত হন জিয়াউর।

২০০২ সালে বাংলাদেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার হন জিয়াউর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করা জিয়াউর রহমান ক্যারিয়ার হিসেবে বেছে নেন দাবাকে। জিয়ার ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং ছিল ২৫৭০। যেটা পেয়েছিলেন ২০০৫ সালে। যা এখনো বাংলাদেশের সর্বোচ্চ। লম্বা ক্যারিয়ারে অনেক অর্জন জিয়াউরের। দেশের হয়ে সর্বোচ্চ ১৪ বার জাতীয় লিগের পুরস্কার পেয়েছেন তিনি। কিন্তু সব অর্জন, মানুষের ভালোবাসাকে পেছনে ফেলে অন্তিমের পথে চলে গেলেন।