খেলাধুলা

আইসিসির পরবর্তী চেয়ারম্যান জয় শাহ!

জুলাইয়ের শেষ দিকে কলম্বোতে রয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর বার্ষিক সভা। যেখানে চ্যাম্পিয়নস ট্রফিসহ একাধিক গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধান আসবে। এই সভায় আইসিসির পরবর্তী চেয়ারম্যান কে হবেন সেই এজেন্ডা নেই। তবে আইসিসিতে এখনই জোর আলোচনা চলছে, বিসিসিআইয়ের সচিব জয় শাহ হতে পারেন বিশ্ব ক্রিকেটের বস।

যদি নভেম্বরে আইসিসির দায়িত্ব জয় শাহ পান তাহলে সর্বকনিষ্ঠ আইসিসির চেয়ারম্যান হবেন তিনি। এ সিদ্ধান্ত নেওয়ার জন্য অন্তত তিন মাস সময় পাচ্ছেন জয় শাহ। জুলাইয়ের ১৯ থেকে ২২ পর্যন্ত কলম্বোতে হবে আইসিসির সভা। এরপর নভেম্বরে পরবর্তী সভায় হবে আইসিসি চেয়ারম্যান নির্বাচন। শেষ চার বছরে গ্রেগ বার্কলে আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। নিউ জিল্যান্ডের বার্কলে বিসিসিআইয়ের সচিবের সমর্থন পেয়েছেন। চাইলে বার্কলে আরও এক মেয়াদের জন্য নিজের দায়িত্ব বাড়াতে পারবেন যদি জয় শাহ চান তো।

যেহেতু বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছিলেন তাই বাকিদের সিদ্ধান্তের দিকেও তাকে তাকিয়ে থাকতে হবে। জয় শাহ এই পদে দাঁড়ালে সর্বসম্মতভাবে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। তার এই পদে বসতে হলে বিসিসিআইয়ের দায়িত্বও ছাড়তে হবে। তবে মুম্বাই ছেড়ে দুবাইয়ে অফিস করবেন কিনা জয় শাহ সেটাই বিরাট প্রশ্নের।

এদিকে আইসিসি চেয়ারম্যানের মেয়াদ সংশোধন করা হয়েছে। বিদ্যমান তিনটি মেয়াদ থেকে তিন বছরের দু'টি মেয়াদে পরিবর্তন করা হয়েছে। তার মানে, জয় শাহ এই পদে নির্বাচিত হলে আইসিসি চেয়ারম্যান হিসেবে তার ৩ বছরের মেয়াদ পূর্ণ করবেন। এর পরে, বিসিসিআই সংবিধান অনুযায়ী, তিনি ২০২৮ সালে বিসিসিআই-এর সভাপতি হওয়ার যোগ্য হবেন।