খেলাধুলা

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে থমাস মুলার

জার্মানি ইউরোর ২০২৪ সালের আসর থেকে বিদায় নেওয়ার প্রাক্কালেই ইঙ্গিতটা দিয়েছিলেন থমাস মুলার। অবশেষে পাকাপাকিভাবে ঘোষণাটাও দিয়ে দিলেন। জার্মানির জার্সি গায়ে আর মাঠে দেখা যাবে না মুলারকে। জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন জার্মানির সোনালী প্রজন্মের এই তারকা।

আজ সোমবার (১৫ জুলাই) ইনস্টাগ্রামে এক ভিডিও বার্তায় বিদায়ের ঘোষণায় জার্মানির এই স্ট্রাইকার বলেন, ‘নিজের দেশের হয়ে খেলে আমি সব সময়ই গর্ববোধ করেছি। একসঙ্গে উদযাপন করেছি ও কেঁদেছি।’

জার্মানির জার্সিতে মুলারের পথচলা শুরু হয় ২০১০ সালে। দীর্ঘ ১৪ বছরের ক্যারিয়ারে খেলেছেন ১৩১ ম্যাচ। তাতে গোল করেছেন ৪৫টি। ৪১টি গোলে সহায়তাও করেছেন। ২০১০ বিশ্বকাপে ৫ গোল ও ৩ অ্যাসিস্ট করে জিতেছিলেন গোল্ডেন বুটের পুরস্কার। জার্মানির জার্সিতে একমাত্র শিরোপা জিতেছেন ২০১৪ বিশ্বকাপে।

আন্তর্জাতিক ফুটবলে দুই যুগের দীর্ঘ যাত্রায় সবাইকে ধন্যবাদ জানিয়ে জার্মান তারকা ফরোয়ার্ড আরও বলেন, ‘আন্তর্জাতিক ফুটবলে যখন ১৪ বছর আগে পথচলা শুরু হয়, এত দূর আসার কথা কল্পনা করতে পারিনি। ভক্ত-সমর্থকসহ জার্মানির সতীর্থরা বছরের পর বছর যে সমর্থন দিয়েছেন, তাদের ধন্যবাদ জানাই।’

কিছুদিন আগেই দেশের জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছিলেন টনি ক্রুস। এবার সেই তালিকায় মুলারের নাম যোগ হয়ে জার্মানির সোনালী প্রজন্মের বিদায়ের পাল্লাটা ভারী করে তুললো।