খেলাধুলা

অধিনায়কত্ব পেলেন তাওহীদ-এনামুল

পাকিস্তানে বাংলাদেশ ‘এ’ দলের সফরের দল গতকাল ঘোষণা করা হলেও অধিনায়ক বেছে নিতে একটু সময় নিয়েছেন নির্বাচকরা। আজ দুই অধিনায়কের নাম ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

পাকিস্তানে দুটি চারদিনের ম্যাচ এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। লাল বলের ক্রিকেটে দায়িত্ব দেওয়া হয়েছে এনামুল হক বিজয়কে। এছাড়া সাদা বলে তিন ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন তাওহীদ হৃদয়।

ভবিষ্যৎ বিবেচনায় তাওহীদকে অধিনায়ক করা হয়েছে। এর আগে ঘরোয়া ক্রিকেটে খুব একটা অধিনায়কত্ব করতে দেখা যায়নি তাকে। তবে ‘এ’ দলের সহ অধিনায়ক করা হয়েছিল। এবার তাকে পূর্ণ অধিনায়ক করে পাঠানো হচ্ছে পাকিস্তানে।

এনামুল হক বিজয় ঘরোয়া ক্রিকেট এবং ‘এ’ দলের দায়িত্ব পালন করেছেন একাধিকবার। লম্বা সময় ধরে শীর্ষ পর্যায়ে খেলে যাচ্ছেন ডানহাতি এই ব্যাটসম্যান। লাল বলের অধিনায়কত্ব পাওয়া এনামুলের প্রথম শ্রেণির ক্যারিয়ারও বেশ সমৃদ্ধ। ১১৭ ম্যাচে ২৩ সেঞ্চুরিসহ ৪৪.১৮ গড়ে তিনি করেছেন ৮ হাজার ১৭৪ রান।

তার অধীনে এবার খেলতে যাচ্ছেন মুশফিকুর রহিম, মুমিনুল হকরাও। ‘এ’ দলের এই সফরে টেস্ট দলের আরো ক্রিকেটার রয়েছে। মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, শাহাদাত হোসেন, নাঈম হাসান ও হাসান মাহমুদকে ‘এ’ দলের জার্সিতে পাকিস্তানে আগেভাগে পাঠাচ্ছে বিসিবি।

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের আগে ‘এ’ দলের এই সফর তাদের জন্য প্রস্তুতির বিরাট মঞ্চ। শুধু তারাই নয়, যারাই পাকিস্তান শাহীনসের বিপক্ষে প্রথম চারদিনের ম্যাচে পারফর্ম করবে তারা জাতীয় দলের নির্বাচনেও এগিয়ে যাবেন।