খেলাধুলা

আইপিএলে একাধিক নিয়মে পরিবর্তনের আভাস

বিশ্বের অন্যতম জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। দিনকে দিন এই আসরকে আরও জনপ্রিয় করতে নতুন নিয়মকানুন যুক্ত করেছিল আইপিএল কর্তৃপক্ষ। তবে সেসব নিয়মই উল্টো গলার কাঁটার মতো হয়ে দাঁড়িয়েছে। তাই ফ্র্যাঞ্চাইজিগুলোর চাহিদার ভিত্তিতে কিছু নিয়মে আসতে পারে পরিবর্তন।

ফ্র্যাঞ্চাইজি মালিকদের সাথে বৈঠকে বসেছিল আইপিএল কর্তৃপক্ষ। মুম্বাইয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে ইমপ্যাক্ট প্লেয়ার থেকে শুরু করে আইপিএলের মেগা নিলাম, বিদেশি ক্রিকেটার, পুরনো ক্রিকেটারদের রিটেইন করাসহ বেশ কিছু ব্যাপারে আলোচনা হয়েছে। তবে কোনো ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বৈঠক শেষে বিসিসিআই সচিব জয় শাহ এক বিবৃতিতে জানিয়েছেন, আইপিএলের নতুন বিধিমালা প্রণয়নের আগে আলোচনা ও মূল্যায়নের জন্য সুপারিশগুলো পরিচালনা পরিষদের কাছে নিয়ে যাবে বোর্ড। চলতি বছরের ডিসেম্বরে হবে আইপিএলের মেগা নিলাম। সেখানেই কয়েকটি নিয়মে পরিবর্তনের ঘোষণা দেওয়া হতে পারে।

জানা গেছে, আলোচনায় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মকে। যেটা নিয়ে আপত্তি তুলেছে দিল্লী ক্যাপিটালস। ভারতের ক্রিকেটারদের বেশি সুযোগ দেওয়ার জন্যই এই নিয়ম আনা হয়েছিল। তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মের কারণে অলরাউন্ডারদের গুরুত্ব কমে গেছে অনেকখানি। তাই এই নিয়মের বিলুপ্তি চেয়েছে দিল্লী।

আলোচনার আরেকটি বড় অংশ জুড়ে ছিল বিদেশি ক্রিকেটার। নিলাম থেকে দল পাওয়ার পরেও অনেক বিদেশি ক্রিকেটার আইপিএলে খেলার ব্যাপারে অস্বীকৃতি জানান। ফলে বিপাকে পড়তে হয় দল মালিকদের। উপযুক্ত কোনো কারণ ছাড়াই আইপিএল শুরুর আগে বিদেশি ক্রিকেটারদের না খেলার ব্যাপারে কঠিন ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে মালিকরা।

এছাড়া বিদেশি ক্রিকেটারদের রিটেইন করার ক্ষেত্রে অন্তত ৭ জন ক্রিকেটার রিটেইন করার নিয়ম চেয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তাদেরকে সমর্থন করেছে একাধিক ফ্র্যাঞ্চাইজি। সর্বোচ্চ খরচের সীমা, পারফরম্যান্সের ভিত্তিতে ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর ব্যাপারেও আলোচনা হয়েছে বৈঠকে। সিদ্ধান্ত এখন সময়ের হাতে।